রুশ বিশ্ববিদ্যালয়ে উপদেষ্টা বোর্ডের চেয়ারম্যান হলেন ইউনূস

রাশিয়ার অন্যতম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটির উপদেষ্টা বোর্ডের চেয়ারম্যানের পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশের নোবেলজয়ী অর্থনীতিবিদ এবং অধ্যাপক ড. মুহম্মদ ইউনূস। রাজধানী মস্কোতে অবস্থিত এই সরকারি বিশ্ববিদ্যালয়টি রাশিয়ার শীর্ষ ৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি।

আজ সোমবার (২৭ নভেম্বর) ঢাকার ইউনূস সেন্টার থেকে দেওয়া এক বিৃবতিতে এ সম্পর্কে বলা হয়েছে, গত ২৩ নভেম্বর ফিন্যান্সিয়াল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক স্তানিস্লাভ প্রোকোফিয়েভের সঙ্গে এক উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দিয়েছিলেন অধ্যাপক ইউনূস। সেই বৈঠকেই বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের চেয়ারম্যান পদের জন্য তাকে প্রস্তাব করা হয় এবং ইউনূস সেই প্রস্তাব গ্রহণ করেন।

ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটিতে মোট শিক্ষক এবং গবেষকের সংখ্যা ৩ হাজার। গত বছর এই বিশ্ববিদ্যালয়টির আমন্ত্রণে ছাত্র-শিক্ষকদের মিলনায়তনে নিজের সামাজিক ব্যবসার ওপরে লেকচার দিয়েছিলেন তিনি।

২৩ নভেম্বরের বৈঠকে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক প্রোকোকিভ জানান, ইউনূসের সামাজিক ব্যবসার তত্ত্ব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকমহলে বেশ সাড়া জাগিয়েছে এবং মূলত এই কারণেই আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের সভাপতির পদে বিবেচননা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এই বোর্ডের মূল কাজ হবে রাশিয়ার বাইরের বিভিন্ন দেশের মেধাবী শিক্ষক এবং গবেষকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা এবং বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষা ও গবেষণা কার্যক্রমে তাদের অন্তর্ভুক্ত করা।

২৩ নভেম্বরের ওই সভায় আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক মিখাইল এসকিন্দারভ, অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স বিষয়ক ভাইস রেক্টর অধ্যাপক একাতেরিনা কামেনেভা, সেন্টার ফর ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড এডুকেশনাল প্রজেক্টসের পরিচালক অধ্যাপক কিরিল বাবায়েভ, ইন্টারন্যাশনাল রিলেশানস বিভাগের প্রধান লিলিয়া প্রিখোদকো এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সার্ভিস ফর দ্য প্রটেকশন অব ফাইন্যান্সিয়াল সার্ভিসেস টু কনজ্যুমারস অ্যান্ড মাইনরিটি শেয়ারহোল্ডারসের প্রধান মিখাইল মামুতা।-ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //