জানুয়ারিতে রাজনৈতিক সহিংসতায় নিহত ১৮ জন

জানুয়ারিতে দেশে ৫৫৩টি রাজনৈতিক সহিংসতার ঘটনায় অন্তত ১৮ জন নিহত ও ১ হাজার ৪৬৪ জন আহত হয়েছেন বলে জানিয়েছে ‘হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি’ (এইচআরএসএস)। সংস্থাটির মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যমে পাঠানো ওই প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে কমপক্ষে ২০৬ জন গ্রেপ্তার হয়েছেন। তাদের মধ্যে বিএনপি-জামায়াতের ২০৩ জন। এ মাসে রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে ১৯টি মামলা হয়েছে, যেখানে ২৪৯ জনের নাম উল্লেখ ও ৭৭৮ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

এ ছাড়া বিরোধী দলের কমপক্ষে ৭০টি সভা-সমাবেশ আয়োজনে বাধা দেওয়ার ঘটনা ঘটেছে। এ সময় সংঘর্ষে আহত হয়েছেন কমপক্ষে ১৯২ জন। সংসদ নির্বাচনকেন্দ্রিক সহিংসতার ৫২৪টি ঘটনায় ১২ জন নিহত ও কমপক্ষে ১ হাজার ৩৬৪ জন আহত হয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, জানুয়ারি মাসে কারা হেফাজতে ১৫ জনের মৃত্যু হয়েছে। অন্তত ২২টি ঘটনায় ৪৮ জন সাংবাদিক নির্যাতিত ও হয়রানির শিকার হয়েছেন। ভোটের দিনে ৩০ জনের বেশি সাংবাদিক আক্রমণ, লাঞ্ছনা ও হুমকির সম্মুখীন হয়েছেন। সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর ১৬টি হামলার ঘটনায় আহত হয়েছেন ২০ জন। দুটি মন্দির এবং ৩৩টি বসতবাড়িতে হামলা ও ভাঙচুর করা হয়েছে।

অস্বাস্থ্যকর পরিবেশ ও সুরক্ষা সরঞ্জামের অভাবে দুর্ঘটনায় গত মাসে ১৮ শ্রমিক কর্মক্ষেত্রে মারা গেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ সময়ে নির্যাতনে তিন গৃহকর্মী নিহত হয়েছেন। বিএসএফের হাতে নিহত হয়েছেন বিজিবি সদস্যসহ দু’জন।

প্রতিবেদনে আলোচনার মাধ্যমে দেশে গণতান্ত্রিক ব্যবস্থার উন্নয়ন ও জনগণের সাংবিধানিক অধিকার নিশ্চিত করার দাবি জানানো হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //