ডোনাল্ড লুর সঙ্গে কী নিয়ে আলোচনা হয়েছে, জানালেন পরিবেশমন্ত্রী

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, সামনের দিকে দুই দেশের সম্পর্ককে কীভাবে আরও সুদৃঢ় করব সেটা নিয়ে ডোনাল্ড লু-এর সঙ্গে বিস্তারিত কথা হয়েছে। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্ক আরও সুঢঢ় হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

আজ বুধবার (১৫ মে) দুপুরে সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু ফান্ড নিয়ে কাজ করা সংস্থাগুলোর কাছ থেকে ফান্ডিং ও সাপোর্ট পাওয়ার বিষয়ে আমরা কথা বলেছি। জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করার নানা বিষয়সহ বিদ্যমান প্রযুক্তিগত সহায়তা সেবা পাবার বিষয়ে আমরা আমেরিকার সমর্থন চেয়েছি। জলবায়ু পরিবর্তন বিষয়ক স্যাটেলাইট প্রযুক্তির ডেটা সহায়তাও চেয়েছি। আমরা জলবায়ু বিষয় নিয়ে কীভাবে কাজ করছি সে সংক্রান্ত কাজের তথ্যগুলো উপস্থাপন করেছি। আগামী দিনে গ্রিন প্রজেক্ট বাস্তবায়নের জন্য একযোগে কাজ করার বিষয়ে সহায়তা চেয়েছি।

এ সময় মন্ত্রী  আরও বলেন, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়নসহ কোনো চুক্তি আজ হয়নি। তবে, নানা বিষয়ে চুক্তিতে পৌঁছানোর কাজ চলছে, যাতে করে আমরা যৌথভাবে কাজ করতে পারি। বন্যা, বনধ্বংস, লস অ্যান্ড ড্যামেজ নানা বিষয়ে আমেরিকা প্রযুক্তিগত, স্যাটেলাইটগত ডেটা সহায়তা করবে সে বিষয়ে আশ্বাস দিয়েছেন ডোনাল্ড লু।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর গতকাল মঙ্গলবার (১৪ মে) দুপুরে দুই দিনের সফলে ঢাকা এসে পৌঁছায়। এবারের সফরে তার কোনো রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক নেই। তাই এই সফরকে বলা হচ্ছে, দুই দেশের সম্পর্ক উন্নয়নের একটি ভিত। তবে ডোনাল্ড লুয়ের আগামনে কিছুটা হলেও দেশের রাজসৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে উঠেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির নেতারা এই নিয়ে নিজেদের মধ্যে বাকযুদ্ধে নেমেছেন। 




যুক্তরাষ্ট্র, ডোনাল্ড লু, পিটার হাস, পরিবেশ, বন, জলবায়ু, মন্ত্রী, সাবের হোসেন চৌধুরী

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //