মোটরযানের গতিসীমা অকাল মৃত্যু ঠেকাতে ভূমিকা রাখবে

সরকারের জারি করা মোটরযানের গতিসীমা নির্দেশিকা রোডক্র্যাশ ও প্রতিরোধযোগ্য অকাল মৃত্যু ঠেকাতে ভূমিকা রাখবে বলে মনে করছে রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশ।

আজ বুধবার (১৫ মে) জাতীয় প্রেসক্লাবে মোটরযানের গতিসীমা নির্দেশিকা বিষয়ক সংবাদ সম্মেলন এমন মন্তব্য করেছেন সংস্থাটি পক্ষে নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

সরকার দেশের সড়কে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ভূমিকা রাখছে উল্লেখ করে সংস্থাটির পক্ষ থেকে বলা হয় এই নির্দেশিকাটি বাস্তবায়ন করলে সড়কে নারী, শিশু ও বৃদ্ধসহ ঝুঁকিপূর্ণ পথচারীদের নিরাপত্তাও নিশ্চিত করবে। বিশ্বের বিভিন্ন দেশে এক্সপ্রেসওয়ে ও মহাসড়কে ঘণ্টায় ৮০ কিলোমিটার ঘণ্টায় গতিসীমা নির্ধারিত করে প্রতিরোধযোগ্য মৃত্যুসংখ্যা কমানো হয়েছে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

ইলিয়াস কাঞ্চন বলেন, রোড সেফটি কোয়ালিশন দৃঢ়ভাবে বিশ্বাস করে, এই নির্দেশিকা বাস্তবায়ন করা গেলে পরিবেশে কার্বন নিঃসরণ কমে আসবে, প্রতিরোধযোগ্য রোডক্র্যাশ এবং সড়কে অকালমৃত্যু কমিয়ে আনা সম্ভব হবে। ব্যক্তি ও সরকারের চিকিৎসা ব্যয় হ্রাস পাবে তথা সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে। টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে। বিশেষভাবে প্রণিধানযোগ্য যে, এই নির্দেশিকা বাস্তবায়ন করলে তা সড়কে নারী, শিশু ও বৃদ্ধসহ ঝুঁকিপূর্ণ পথচারীদের নিরাপত্তা নিশ্চিত করবে।

এসময় সড়কের নিরাপত্তা নিশ্চিতে এই দ্রুততম সময়ের মধ্যে একটি সমন্বিত সড়ক নিরাপত্তা আইন প্রণয়নেরও দাবি জানানো হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //