অবসরোত্তর ছুটি নিয়ে বিভ্রান্তি দূর করতে নতুন প্রজ্ঞাপন

সরকারি চাকরিজীবীদের অবসরোত্তর ছুটি (পিআরএল) নিয়ে বিভ্রান্তি দূর করতে নতুন করে একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ বিভাগ। 

গতকাল রবিবার (১৪ ফেব্রুয়ারি) অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব খালেদা নাছরিন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, এলপিআরকে পিআরএলে রূপান্তর করলে পিআরএলকাল পেনশনযোগ্য চাকরি হিসেবে গণনাযোগ্য হবে না। তবে ওই সরকারি কর্মচারী এলপিআরে থাকার সময় যেসব সুযোগ-সুবিধা পাওয়ার যোগ্য, পিআরএলে গেলেও সেগুলো বহাল থাকবে।

একটি উদাহরণ তুলে ধরে প্রজ্ঞাপনে বলা হয়, জনাব ‘ক‘ এর বয়সপূর্তি হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর এবং সেদিন অপরাহ্নে তিনি অবসর গ্রহণ করবেন। ছুটি পাওনা সাপেক্ষে ‘ক’এর পিআরএল শুরু হবে অবসরে যাওয়ার পরদিন, অর্থাৎ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে। ‘ক’ ১২ মাস পিআরএল ভোগ করলে তার ছুটি শেষ হবে ২০২১ সালের ৩১ ডিসেম্বর এবং তার চূড়ান্ত অবসরে যাওয়ার তারিখ হবে ২০২২ সালের ১ জানুয়ারি। তবে পিআরএল ভোগ না করলে ‘ক’ এর চূড়ান্ত অবসরে যাওয়ার তারিখ হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর।

সাধারণত অবসরে যাওয়ার এক বছর আগে অবসর প্রস্তুতিমূলক ছুটিতে (এলপিআর) যান সরকারি চাকরিজীবীরা। এলপিআর শেষ হওয়ার পর তারা যান অবসরে। এই অবসরের নামই অবসরোত্তর ছুটি (পিআরএল)। তবে কেউ কেউ এলপিআরে থাকতেই পিআরএলে যান, সেক্ষেত্রে পেনশন, আর্থিক সুবিধা, অবসরের তারিখ, এলপিআর শুরুর তারিখ ও চূড়ান্ত অবসর শুরুর তারিখ নিয়ে বিভ্রান্তি দেখা দেয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh