আন্তঃব্যাংক লেনদেনের নতুন সময়সূচি

করোনাভাইরাস পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে আন্তঃব্যাংক লেনদেনের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। অটোমেটেড ক্লিয়ারিং হাউসের (বিএসিএইচ) মাধ্যমে লেনদেনের উচ্চমূল্যের চেক (হাই ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অব টাইম) বেলা সাড়ে ১১টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে আর রিয়েল টাইম গ্রস সেটেলমেন্টের মাধ্যমে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত লেনদেন করা যাবে।

বৃহস্পতিবার (৬ মে) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, ‘ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশন (ডিওএস) কর্তৃক ৫ মে’র সার্কুলার লেটার নং- ১৯ মোতাবেক ব্যাংকিংসেবা চালু রাখা এবং এ বিভাগের ১২ এপ্রিল পিএসডি সার্কুলার নং-০৫/২০২১ এর অনুবৃক্তিক্রমে দৈনন্দিন বিশেষ ব্যাংকিং সেবার জন্য পরিশোধ প্ল্যাটফর্মগুলোর কার্যক্রম নতুন সময়সূচিতে সম্পন্ন হবে।’

জারিকৃত সার্কুলার মতে, দৈনন্দিন বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসের (বিএসিএইচ) মাধ্যমে লেনদেনের উচ্চমূল্যের চেক (হাই ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অব টাইম) বেলা সাড়ে ১১টার মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠাতে হবে। এ লেনদেন সম্পন্ন করতে হবে (রিটার্ন কাট অব টাইম) দুপুর ১টার মধ্যে।

সাধারণ মূল্যের চেক (রেগুলার ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অব টাইম) দুপুর ১২টার মধ্যে পাঠাতে হবে, এ লেনদেন সম্পন্ন করতে হবে (রিটার্ন কাট অব টাইম) দুপুর আড়াইটার মধ্যে। বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক দুটি সেশন আগের সময়সূচি অনুযায়ী চালু থাকবে।’

রিয়েল টাইম গ্রস সেটেলমেন্টের মাধ্যমে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত লেনদেন করা যাবে। এ সময়সীমা পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh