ঈদের আগে ব্যাংকে উপচেপড়া ভিড়, খোলা আরো ২ দিন

ব্যাংকগুলোতে গ্রাহকদের উপচেপড়া ভিড় দেখা গেছে। ছবি : সংগৃহীত

ব্যাংকগুলোতে গ্রাহকদের উপচেপড়া ভিড় দেখা গেছে। ছবি : সংগৃহীত

ঈদ যে দিনই হোক, আগামী ১৩, ১৪ ও ১৫ মে ব্যাংক বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে ঈদের আগে আরো দুইদিন মঙ্গলবার ও বুধবার ব্যাংক খোলা থাকছে। 

এদিকে আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে ব্যাংকগুলোতে গ্রাহকদের উপচেপড়া ভিড় দেখা গেছে। আজ রবিবার (৯ মে) সকাল ১০টা থেকেই বিভিন্ন ব্যাংকে প্রবেশের জন্য লাইন ধরে দাঁড়ান গ্রাহকরা। সময় গড়ানোর সাথে সাথে লাইনও দীর্ঘ হয়। 

এ কারণে স্বাস্থ্যবিধি প্রতিপালন আর ব্যাংকের ভেতরে তাদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা।

ব্যাংক কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, ঈদকেন্দ্রিক গ্রাহকদের উপস্থিতি বেশি। গ্রাহকের বেশিরভাগই নগদ টাকা উত্তোলনের জন্য  ব্যাংকে এসেছেন। 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, গ্রাহকের কথা চিন্তা করে আগামী মঙ্গলবার ও বুধবার ব্যাংক খোলা থাকবে। দীর্ঘদিনের রেওয়াজ হলো, ঈদের আগের দিন ব্যাংক বন্ধ থাকে। কিন্তু এবার একটু ব্যতিক্রম হয়েছে। ঈদ ১৩ তারিখ হলেও তার আগের দিন (১২ মে) ব্যাংক খোলা থাকবে।

মতিঝিল ডাচ বাংলা ব্যাংকের সিনিয়র অফিসার আবদুল সালাম বলেন, সময় যত গড়াচ্ছে, গ্রাহকের চাপ ততই বাড়ছে। অধিকাংশ গ্রাহকই এসেছেন টাকা তোলার জন্য। সকাল ১০ থেকেই গ্রাহকদের প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছে।

শ্যামলী ডাচ বাংলা ব্যাংকের গ্রাহক শাহেরীন আরাফাত বলেন, ‘আমি সকাল ১০টা ৪০ মিনিটের দিকে ব্যাংকে যাই। আমি টোকেন নিয়ে সার্ভিস পাই বেলা দেড়টার দিকে। যখন আমি ফিরছি তখন টোকের নম্বর চলছে ২৪০ আর টোকেন দেয়া হচ্ছে ৫৮০ নম্বরের।’

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মোহাম্মদ নাছের বলেন, আগামীকাল সোমবার (১০ মে) পবিত্র শবে কদরের জন্য ব্যাংক বন্ধ থাকবে। মঙ্গলবার ও বুধবার (১১) ব্যাংক খোলা। তবে ১৪ মে যদি ঈদ হয়, সে ক্ষেত্রে বুধবার (১৩ মে) কেবল পোশাক শিল্প ও রফতানি সংশ্লিষ্ট লেনদেন হয়- এমন সব ব্যাংক শাখা খোলা থাকবে।

এদিকে ঈদের আগে তৈরি পোশাকশিল্পের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য ও রফতানি বাণিজ্য অব্যাহত রাখতে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত ব্যাংক শাখা ১০ মে ও ১৪ মে ঈদ সাপেক্ষে ১৩ মে খোলা রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh