মোবাইল ফোনে আর্থিক লেনদেনের সীমা বাড়ল

মোবাইল ফোনে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানের লেনদেনের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। 

গতকাল সোমবার (২৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

নতুন এই নির্দেশনা অনুসারে, বিকাশ, নগদ ও রকেটের মতো এমএফএস প্রতিষ্ঠানের গ্রাহকেরা এখন দিনে এজেন্ট থেকে ৩০ হাজার টাকা ও ব্যাংক হিসাব বা কার্ড থেকে ৫০ হাজার টাকা জমা করতে পারবেন।

আগে কার্ড থেকে টাকা জমার সীমা নির্দিষ্ট ছিল না। এছাড়া অন্য এমএফএস হিসাবে টাকা পাঠানোর সীমাও বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপন অনুসারে, এই সেবার গ্রাহকেরা এজেন্ট পয়েন্টের মাধ্যমে দৈনিক ৩০ হাজার টাকা ও মাসে দুই লাখ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। আর ব্যাংকের হিসাব বা কার্ড থেকে দিনে ৫০ হাজার টাকা ও মাসে সর্বোচ্চ তিন লাখ টাকা জমা করা যাবে। আর গ্রাহকেরা দৈনিক ২৫ হাজার টাকা ও প্রতি মাসে সর্বোচ্চ দেড় লাখ টাকা উত্তোলন করতে পারবেন। তবে এমএফএস হিসাবের স্থিতি কোনোভাবেই তিন লাখ টাকার বেশি রাখা যাবে না।

প্রজ্ঞাপন আরো বলা হয়েছে, এমএফএস গ্রাহকেরা একে অপরকে দৈনিক ২৫ হাজার টাকা ও প্রতি মাসে সর্বোচ্চ দুই লাখ টাকা পাঠাতে পারবেন। আগে প্রতি মাসে এমএফএসের একজন গ্রাহক অন্য গ্রাহককে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা পাঠাতে পারতেন।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, এই সীমার মধ্যে এমএফএস প্রতিষ্ঠানগুলো ঝুঁকি পর্যালোচনা করে সীমা নির্ধারণ করতে পারবে।

দেশে এখন ১৩টি প্রতিষ্ঠান মোবাইলে আর্থিক সেবা (এমএফএস) দিচ্ছে। এর বাইরে ডাক বিভাগের অধীনে নগদ নামে আরেকটি সেবা রয়েছে। এসব সেবা মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ, ঘরে বসেই সব ধরনের লেনদেন করা যাচ্ছে। এতে দেশের লেনদেন–ব্যবস্থা বদলে গেছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //