ব্যাংক কর্মকর্তাদের বিদেশ যাওয়া নিয়ে নতুন নির্দেশনা

বৈদেশিক মুদ্রার রিজার্ভ সুসংহত রাখতে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা থাকলেও হজ পালন ও চিকিৎসাসহ বিশেষ প্রয়োজনে তারা বিদেশ যেতে পারবেন বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল সোমবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আলি আকবর ফরাজীর স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের সব তফসিলি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা হজ পালনে বা জরুরি চিকিৎসার জন্য নিজ খরচে দেশের বাইরে যেতে পারবেন।

এতে আরো বলা হয়, গত ২২ মে বিজ্ঞপ্তির মাধ্যমে ব্যাংক কর্মকর্তাদের বহি:বাংলাদেশ ভ্রমণে কিছু ক্ষেত্রে বিধিনিষেধ আরোপকালে ব্যক্তিগত বহি:বাংলাদেশ ভ্রমণের উপরও বিধিনিষেধ আরোপ করা হয়। বিশেষ প্রয়োজনে ব্যক্তিগত বহি:বাংলাদেশ ভ্রমণ অত্যাবশ্যক হয় বিধায় নিজস্ব অর্থায়নে ব্যক্তিগত বহি:বাংলাদেশ ভ্রমণ নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।

গত রবিবার (২২ মে) সব ধরনের বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা দেওয়ার পর কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সমালোচনা ও ক্ষোভের পরিপ্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা শিথিল করা হলো।

এর আগে গত রবিবার ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেয় কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় বলা হয় ব্যাংকের কর্মীদের বিদেশ ভ্রমণ, প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ পুনরাদেশ না দেওয়া পর্যন্ত কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশ নেওয়ার জন্য বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //