পদ্মা সেতু নিয়ে স্মারক নোট

আগামীকাল রবিবার (২৫ জুন) স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমান স্মারক নোট মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক। আর আগামী ২৬ জুন থেকে ওই স্মারক নোট কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে।

গতকাল বৃহস্পতিবার (২৩ জুন) গণমাধ্যমে পাঠানো বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে মুদ্রিত ১০০ টাকা মূল্যমান স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য আলাদা থাকবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির সই করা ১৪৬ মিমি ও ৬৩ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি রয়েছে। আর ব্যাকগ্রাউন্ডে পদ্মা সেতুর ছবি বা ইমেজ মুদ্রিত রয়েছে।

নোটের উপরিভাগে ডানে শিরোনাম জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু লেখা রয়েছে। এছাড়া নোটের ওপরে ডান কোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ১০০, নিচে ডান কোণে মূল্যমান বাংলায় ১০০ এবং উপরিভাগে মাঝখানে একশত টাকা লেখা রয়েছে।

নোটের পেছনভাগে পদ্মা সেতুর পৃথক একটি ছবি বা ইমেজ সংযোজন করা হয়েছে। নোটের নিচে মাঝখানে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম এবং এর বামপাশে বাংলাদেশ ব্যাংক ও ডানপাশে ওয়ান হান্ড্রেড টাকা লেখা রয়েছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //