জুনের মধ্যে এডিবির ৪০ কোটি ডলার পাবে বাংলাদেশ

বাজেট সহায়তা হিসেবে চলতি অর্থবছরে ৪০ কোটি ডলার দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) কর্মকর্তারা জানিয়েছেন, জুন মাসের প্রথম সপ্তাহে এ বাজেট সহায়তার ঋণচুক্তি সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাজেট সহায়তার এই অর্থ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা বাড়াতে সহায়তা করবে বলে মনে করা হচ্ছে। সামাজিক নিরাপত্তার আওতায় দেশের দারিদ্র্যের সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা, কর্মসংস্থান সৃষ্টি, বিধবা-বয়স্ক ভাতা প্রদান, উপবৃত্তি এবং গৃহহীনদের জন্য ঘর তৈরিতে সারাদেশে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

এডিবির বাজেট সহায়তায় সামাজিক নিরাপত্তা বলয় আরও সুরক্ষিত হবে বলে আশা করা হচ্ছে। এ ছাড়া ক্রমান্বয়ে কমতে থাকা বৈদেশিক মুদ্রা রিজার্ভের তহবিল বাড়াতে সহায়তা করবে এডিবির বাজেট সহায়তা।

উল্লেখ্য, সরকার প্রতি বছর যে বাজেট ঘোষণা করে, তার পুরোটা দেশীয় উৎস থেকে মেটানো সম্ভব হয় না। নির্ভরশীল হতে হয় বৈদেশিক ঋণের বাজেট সহায়তার জন্য। অভ্যন্তরীণ উৎসে সম্পদ অর্জন ও রাজস্ব আয় কম হওয়ায় বিদেশী ঋণদাতা সংস্থাগুলোর কাছ থেকে ঋণ নেয় সরকার। চলতি অর্থবছরের বাজেটে শেষের দিকে এসেও তার ব্যতিক্রম হচ্ছে না। এরই ধারাবাহিকতায় এডিবির কাছ থেকে বাজেট সহায়তা নেওয়া হচ্ছে। বর্তমানে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের পরিমাণ ৩০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //