গভর্নরের সঙ্গে বৈঠকে এফবিসিসিআইসহ ৭ ব্যবসায়ী সংগঠন

ডলারের দাম বৃদ্ধি এবং ঋণের সুদহার বাজারের ওপর ছেড়ে দেওয়াসহ নানা বিষয় নিয়ে আলোচনা করতে বাংলাদেশ ব্যাংক গভর্নরের সঙ্গে বৈঠকে বসেছেন ব্যবসায়ীরা। 

এফবিসিসিআইর নেতৃত্বে আজ বৃহস্পতিবার (১৬ মে) দুপুর আড়াইটায় কেন্দ্রীয় ব্যাংকে শুরু হওয়া হয়। তৈরি পোশাক, নিটওয়ারসহ বিভিন্ন খাতের ব্যবসায়ী নেতারা ছাড়াও ভোগ্যপণ্য আমদানিকারক মেঘনা, সিটি ও প্রাণ গ্রুপের শীর্ষ কর্তারা উপস্থিত আছেন।

উল্লেখ্য, আইএমএফের চাপে বাংলাদেশ ব্যাংক গত ৮ মে ডলারের দর এক লাফে ৭ টাকা বাড়িয়ে মধ্যবর্তী দর নির্ধারণ করে ১১৭ টাকা। এছাড়া সুদহার নির্ধারণে গত জুলাই থেকে চালু হওয়া স্মার্ট ব্যবস্থা থেকে বেরিয়ে এসে বাজারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। আবার ব্যাংকগুলোর ধার নেওয়ার ব্যয় বাড়াতে নীতি সুদহারের সর্বোচ্চ সীমা বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। একই দিন এরকম তিন কঠিন সিদ্ধান্তের ফলে ব্যবসা–বাণিজ্যে খরচ বেড়ে জীবনযাত্রার ব্যয় বাড়বে বলে মনে করেন ব্যবসায়ীরা। এ রকম পরিস্থিতিতে আজ এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

ব্যবসায়ী প্রতিনিধি দলের তালিকায় আরও নাম রয়েছে– এফবিসিসিআইর সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন, সিনিয়র সহ–সভাপতি আমীন হেলালী, পোশাক খাতের বিজিএমইএ সভাপতি এসএম মান্নান (কচি), টেক্সটাইল খাতের বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন, নিটওয়্যার খাতের বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি কামরান টি. রহমান, ঢাকা চেম্বারের সভাপতি আশরাফ আহমেদ ও চট্টগ্রাম চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজ। আরও উপস্থিত রয়েছেন মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, প্রাণ আরএফএল গ্রুপের সিইও আহসান খান চৌধুরী ও সিটি গ্রুপের চেয়ারম্যান মো. হাসান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //