মুখের ক্লান্তির ছাপ কাটাতে পারে যে অভ্যাস

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কাজের চাপ কিংবা নির্দিষ্ট লক্ষ্য পূর্ণ করা- জীবন সংগ্রামে জয়ী হতে গিয়ে নিজের খেয়াল কতটুকুই বা রাখা হয়। ফলে চোখে-মুখে দেখা দিতে পারে ক্লান্তি।

অফিসে যেতে হলে আরও পাঁচজনের সঙ্গে দেখা হয় ঠিকই, তবে তাতে সাহায্য বিশেষ হয় না। যাতায়াতের ধকল রয়েছে। সারাদিনের একটানা কাজের যে মানসিক ও শারীরিক চাপ, সবের ছাপ গিয়ে পড়ে চেহারায়।

চোখ ক্লান্ত দেখানোর পাশাপাশি চুল পড়ার সমস্যা, ফ্যাকাশে ত্বক, ফুসকুড়ির সমস্যাও দেখা দেয়। মুখের ক্লান্তি ভাব দূর করতে কিছু সমাধান মেনে চলতে পারেন। 

১. নিয়ম করে পানি পান করা জরুরি। রোজ কাজের ফাঁকে অল্প অল্প করে পানি পান করতে থাকলে ক্লান্তির ছাপ চোখ-মুখে কম পড়বে। পর্যাপ্ত পানি পানে মনোযোগ বাড়ে। ত্বক ভালো থাকে। শরীরের প্রতিটি কোষে পানির প্রয়োজন। পানি পুষ্টি বহন করে পৌঁছে দেয় শরীরের সব অংশে। শরীরের সব অর্গান প্রাণবন্ত রাখে। অস্থিসন্ধিতে পিচ্ছিল ভাব বজায় রাখে ও টিস্যু আর্দ্র রাখে। 

২. দিনে দুইবার ভালোভাবে গোছল করাও আর একটি জরুরি কাজ। কারণ এতে শরীর ও মন দুই-ই শান্ত হয়। তার প্রভাবও গিয়ে পড়ে চোখ-মুখে। গোসলের মাধ্যমে দূর হয় শরীরের ধুলাবালি, সঙ্গে দেয় একটি ফ্রেশ অনুভব। 

৩. কাজের ফাঁকে মাঝেমধ্যেই অল্প করে যদি কেউ হাঁটাহাঁটি করতে পারেন, সেটিও খুব কাজ দেয়। তাহলে চেহারায় এক ঘেয়েমির ছাপ পড়বে না। কিছু হালকা ব্যায়াম করলে শরীরের রক্ত সঞ্চালন বাড়ে, এতে ক্লান্তি দূর হয়। 

৪. ত্বকের রোমকূপ খুলতে এরোমাথেরাপি খুব কার্যকর। ফেসিয়াল স্টিমারের মধ্যে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল দিয়ে দিন। এবার আস্তে আস্তে ভাপ নিন। এতে ত্বকের মরা কোষ সজীবতা ফিরে পাবে।

৫. গোসলের পর নিয়ম করে শরীরে পারফিউম স্প্রে করুন। হালকা সুগন্ধের পারফিউম লাগালে মন ঠান্ডা রাখবে কিন্তু উত্তেজিত করবে না। আবার গোটা শরীরে সুগন্ধ যুক্ত ময়শ্চারাইজারও লাগাতে পারেন। এতেও মনে একটা ফুরফুরে ভাব আসবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //