ত্বক ভালো রাখতে খেতে হবে যে ৫ খাবার

ত্বকের জৌলুস ধরে রাখতে অনেকেই পরিচর্যার কমতি রাখেন না। নিয়মিত ঘরোয়া রূপরুটিন মেনে চলার পাশাপাশি বাজার চলতি বিভিন্ন প্রসাধনীও ব্যবহার করেন অনেকে। তবে সবগুলোই ত্বকের উপরিভাগের জন্য ব্যবহার্য। 

রূপ বিশেষজ্ঞরা বলেন, চকচকে ত্বক পেতে ভেতর থেকে যত্ন শুরু করা প্রয়োজন। প্রসাধনী ব্যবহারে ত্বকে সাময়িক পরিবর্তন এলেও তা চিরস্থায়ী করতে বদল আনতে হবে রোজের খাদ্যাভ্যাসে। প্রাত্যাহিক খাদ্যতালিকায় এমন কয়েকটি খাবার রাখতে হবে যা আপনার ত্বকে ফিরিয়ে আনবে হারিয়ে যাওয়া জৌলুস।

ত্বক ভাল রাখতে রোজ যেসব খাবার খাবেন

১. টমেটো 

প্রায় সবার হেঁশেলেই টমোটো থাকে। ভিটামিন সি’র অন্যতম সমৃদ্ধ উৎস টমেটো ত্বকের বহু সমস্যা দূর করতে সাহায্য করে। লাইকোপেন ও অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ টমেটো ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। কিন্তু কাঁচা টমেটো খেলে কিন্তু লাইকোপেন পর্যাপ্ত পরিমাণে শরীরে প্রবেশ করতে পারে না। তার চেয়ে রান্নার মাধ্যমে অথবা টমেটো দিয়ে তৈরি স্যুপ খেতে পারেন।

২. ডার্ক চকলেট 

চকলেট খেতে ভালোবাসেন এমন মানুষেরা জেনে খুশি হবেন যে, ত্বক ভাল রাখতে চকলেট দারুণ কাজ করে। তবে অবশ্যই ডার্ক চকলেট। এই ধরনের চকলেট পলিফেনলসের সমৃদ্ধ উৎস। এছাড়াও অ্যান্টি অক্সিড্যান্ট, ফ্ল্যাভনলস সমৃদ্ধ ডার্ক চকলেট ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখে।

৩. চিয়া বীজ 

চিয়া বীজের স্বাস্থ্যগুণ নিয়ে আলাদা করে কিছু বলার নেই। তবে শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি চিয়া বীজ ত্বকের যত্ন নিতেও অত্যন্ত উপকারী। ওমেগা-৩ সমৃদ্ধ চিয়া বীজ ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ত্বকে বলিরেখাও পড়তে দেয় না।

৪. আদা 

রান্নার স্বাদ বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে আদা। পাশাপাশি ত্বকের যত্ন নিতেও আদা ব্যবহার করতে পারেন। আদাতে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট ও অ্যান্টি ইনফ্লেমটরি উপাদান। রোজ যদি অল্প করেও আদা খেতে পারেন তাহলে ত্বক হবে কোমল ও মসৃণ।

৫. অ্যাভোকাডো 

বলিরেখা,মেচেতার সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন অ্যাভোকাডো। রোজ না হলেও মাঝেমাঝে খেতেই পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //