ভয় পেয়ে বলিউডে কাজ করেননি পাকিস্তানি অভিনেত্রী

মাহিরা খান

মাহিরা খান

ভারতে আরো কাজ করার ইচ্ছে ছিল, কিন্তু ভয় পেয়ে সুযোগ গ্রহণ করেননি পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খান। বলিউড বাদশা শাহরুখ খানের বিপরীতে ২০১৭ সালে ‘রইস’ ছবিতে অভিনয় করেছিলেন তিনি।  কিন্তু ছবির প্রচারের জন্যও ভারতে আসতে পারেননি। কারণ ততদিনে উত্তেজনা শুরু হয়ে গিয়েছিল দুই দেশের মধ্যে।

মাহিরা খান ছাড়াও আলি জাফর, ফাওয়াদ খানসহ পাকিস্তানি শিল্পীরা বহু বছর ধরেই বলিউডে কাজ করছিলেন। কিন্তু ২০১৬ সালের উরি হামলা ও ২০১৯ সালের পুলওয়ামা হামলার পরে দুই দেশের সম্পর্কে ছেদ ধরে।


পুলওয়ামার পরে অল ইন্ডিয়ান সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের তরফে ঘোষণা করা হয়, পাকিস্তানের কোনো শিল্পী ভারতে কাজ করতে পারবেন না।

সম্প্রতি বলিউডের এক সংবাদ সংস্থাকে সাক্ষাৎকারে মাহিরা বলেন, নিষেধাজ্ঞার পরেও একাধিক সুযোগ পেয়েছিলেন তিনি। ওটিটি প্ল্যাটফরর্মের জন্য তাকে ডাকা হয়েছিল। চিত্রনাট্যও পছন্দ হয়েছিল তার। ইচ্ছেও ছিল ষোলআনা। কিন্তু মনে ভয় কাজ করছিল মাহিরার। তাই সে সব সুযোগ ফিরিয়ে দেন।


তিনি আরো বলেন, এখন আমি অনেকটা সাহস অর্জন করেছি। সিদ্ধান্ত নিয়েছি, শুধু রাজনৈতিক কারণে আমার ইচ্ছেগুলোকে চেপে রাখব না। আশা করি, আমরা আবার সকলে হাত মেলাব। সে অন্য মাধ্যম হোক বা ডিজিটাল।

সম্প্রতি জি নেটওয়ার্কের সিরিজ ‘ইয়ার জুলাহে’-র হাত ধরেই ফের একবার ভারতীয় দর্শকদের সামনে স্বমহিমায় হাজির হয়েছেন মাহিরা। এই জনপ্রিয় পাক অভিনেত্রীর দেখা মিলেছে জি থিয়েটারের ১২ ভাগে বিভক্ত সিরিজের প্রথম এপিসোডে। গত ১৫ মে সম্প্রচারিত হয়েছে ‘ইয়ার জুলাহে’। জনপ্রিয় লেখক আহমেদ নদিম ওয়াসমির ‘গুড়িয়া’ গল্পটি পাঠ করেছেন মাহিরা। অভিন্ন হৃদয় দুই বন্ধু মেহর ও বানোর গল্প গুড়িয়া।


উরি হামলার পর থেকেই বলিউডে পাকিস্তানি শিল্পীদের কাজ করা নিয়ে ক্ষোভ পুঞ্জীভূত হয়েছিল। পুলওয়ামা হামলার পর অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন প্রযোজক সংস্থা, মিউজিক কোম্পানিগুলোকে রীতিমতো চিঠি লিখে সচেতন করে। 

যদিও পাকিস্তানি শিল্পীদের উপর ভারতে কাজ করা নিয়ে আনুষ্ঠানিকভাবে ভারত সরকারের পক্ষ থেকে কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি। তাই এই নিয়ে কোনো আইনি প্রতিবন্ধকতা নেই।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh