বাজেটকে দরিদ্রবান্ধব বাজেট বলা যাবে না: ড. সালেহউদ্দিন

জাতীয় সংসদে উপস্থাপিত ২০২১-২২ অর্থবছরের বাজেট দরিদ্রবান্ধব নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অর্থনীতিবিদ ড. সালেহউদ্দিন আহমেদ। 

তার মতে, প্রস্তাবিত বাজেটে গাণিতিক হিসাব প্রাধান্য পেয়েছে। সব সেক্টরে কিছু অর্থবরাদ্দের চেষ্টা হয়েছে। তবে  বাস্তবায়নের বিষয়ে কোনো দিকনির্দেশনা নেই ।  

শুক্রবার (৪ জুন) সাম্প্রতিক দেশকালের কাছে বাজেট প্রতিক্রিয়ায় ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, অর্থমন্ত্রী চেষ্টা করেছেন কোভিড থেকে উত্তরণের পথ বের করতে। কীভাবে ব্যবসায়ীদের উজ্জীবিত করা যায় এবং স্বাস্থ্য ও অন্যান্য খাতগুলোকে কীভাবে মজবুত করা যায় সে ব্যাপারেও চেষ্টা হয়েছে।  উনি চেষ্টা করেছেন সব সেক্টরেই সামান্য হলেও কিছু করতে। কিছু ভূমিকা রাখতে। কিন্তু এত কিছু করা সম্ভব হবে বলে মনে হয় না। এ বাজেট বাস্তবায়ন বেশ কঠিন। বাস্তবায়নের কৌশল সম্পর্কেও তেমন কোন ধারনা দেয়া হয়নি।  

তিনি বলেন, বাজেট ব্যবসায়ীদের অনুকূলে গেছে। বিশেষ করে বড় এবং মাঝারি শিল্পের জন্য এটা ভালো হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য ব্যবস্থাকেও সুদৃঢ় করা দরকার। স্বাস্থ্য খাতে এর আগে অনেক টাকা দেয়া হয়েছে। গবেষণার জন্যও বিশেষ বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু সে টাকা খরচ হয়নি। অর্থাৎ টাকা দিলেই হবে না। কর্মতৎপরতা এবং সক্ষমতা যদি না বাড়ে তাহলে বরাদ্দ বাড়িয়ে লাভ হবে না। অদক্ষতা ও সমন্বয়হীনতা এখনো আছে। এসব দূর করতে হবে।    

সাবেক এই গভর্নর মনে করেন, এবারের বাজেটে রাজস্ব আহরণটাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কারণ প্রতি বছরেই রাজস্বে একটা ঘাটতি থেকে যাচ্ছে। আগামী বছরেও হবে। কারণ ঘাটতি নিরসনে বড় কোনো পদক্ষেপ নেই বাজেটে।  এখন বেসরকারি বিনিয়োগ কম। কাজেই সরকারি বিনিয়োগ বাড়াতে হবে। সরকারি বিনিয়োগ বাড়ালে বেসরকারি বিনিয়োগও উজ্জীবিত হতে পারে। 

সালেহ উদ্দিন বলেন, করোনার  কারনে দেশে দারিদ্র ও বেকারত্ব অনেক বেড়েছে। কিন্তু বাজেটে বিষয়গুলো তেমন গুরুত্ব পায়নি। এসব বিষয়েই মনোযোগটা বেশি দরকার ছিল।  বাজেটে কৃষিজীবী, ক্ষুদ্র ব্যবসায়ী ও প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের জন্য বিশেষ কিছু নেই। তাই এ বাজেটকে জনবান্ধব কিংবা দরিদ্রবান্ধব বাজেট বলা যাবে না।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //