সেরা করদাতার তালিকায় যারা

মাশরাফি, সাকিব, তামিম, তাহসান ও ববিতা।

মাশরাফি, সাকিব, তামিম, তাহসান ও ববিতা।

দেশের সেরা করদাতার তালিকা প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিভিন্ন ক্যাটাগরিতে ২০১৮-১৯ করবর্ষে দেশের সেরা করদাতা হিসেবে তাদের মনোনীত করা হয়েছে।

এই তালিকায় সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাশরাফি বিন মুর্তজা, সংগীত শিল্পী তাহসান রহমান, এসডি রুবেল, মমতাজ বেগম, নায়ক শাকিব খান, অভিনেতা ববিতাসহ ৭৪ জন ব্যক্তির নাম রয়েছে। 

এ ব্যাপারে গত মঙ্গলবার সরকার গেজেট প্রকাশ করেছে। ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা-২০১০ (সংশোধিত)’ এর বিধান অনুযায়ী ব্যক্তি পর্যায়ে ৭৪টি, কোম্পানি পর্যায়ে ৫৭টি ও অন্যান্য ক্ষেত্রে ১০টিসহ মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রদানের লক্ষ্যে প্রাপ্তদের নামের তালিকার গেজেট প্রকাশ করেছে সরকার।

ট্যাক্স কার্ডধারীরা যেকোনো জাতীয় অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। স্থল, জল ও আকাশপথে সরকারি কোটা অনুসারে আসন ও অন্যান্য সুবিধা পাবেন তারা। কার্ডধারীরা ও তাদের পরিবারের সদস্যরা চিকিৎসা সুবিধা ও নাগরিক সেবার ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার পাবেন।

খেলোয়াড় ক্যাটাগরিতে গত বছরের মতো এবারো খেলোয়াড়দের মধ্যে সেরা করদাতা হয়েছেন সাকিব আল হাসান। একই সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ড সেরা করদাতার তালিকায় নাম রেখেছেন তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজার। গতবারও এই তিনজনকেই সেরা করদাতার খেতাব দেয়া হয়েছিল।

শিল্পী (গায়ক/গায়িকা) ক্যাটাগরিতে সেরা করদাতার তালিকায় উঠে এসেছেন জনপ্রিয় সংগীত শিল্পী তাহসান রহমান খান। এছাড়াও এখানে নাম উঠেছে এসডি রুবেল ও মমতাজ বেগমের।

অভিনেতা/ অভিনেত্রী ক্যাটাগরিতে এ বছরও সেরা করদাতার তালিকায় নাম এসেছে অভিনেতা আনিসুল ইসলাম হিরু, ফরিদা আক্তার ববিতা ও শাকিব খান রানার।

সাংবাদিক ক্যাটাগরিতে নাম রয়েছে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আইএর শাইখ সিরাজ ও সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুলের।

নারী ক্যাটাগরিতে নাম রয়েছে রুবাইয়াত ফারজানা হোসেন, লায়লা হোসেন, হোসনে আরা হোসেন, রত্না পাত্র ও বেগম মাহমুদা আলী শিকদারের।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh