আট প্রতিষ্ঠানকে ২২ কোটি টাকা অনুদান দিলো ইউনিলিভার

ইউনিলিভারের ’ডিএফ আই ডি’ ও ’আরন্সটন এন্ড ইয়ং’ এর যৌথ উদ্যোগ ‘ট্রান্সফর্ম’ দেশের আটটি প্রতিষ্ঠানের অভিনব উদ্যোগ বাস্তবায়নে ২২ কোটি টাকা বা ২ মিলিয়ন পাউন্ড অনুদান প্রদান করেছে। সামাজিক উন্নয়নে অভিনব সামাজিক ব্যবসাকে উদ্বুদ্ধ করাই ট্রান্সফর্ম এর উদ্দেশ্য। বিগত দুই বছরে বাংলাদেশের এ রকম ৮টি নতুন সামাজিক ব্যবসা সংস্থাকে সহযোগিতা প্রদান করেছে ট্রন্সফর্ম।

বুধবার রাজধানীর একটি হোটেলে ‘ট্রান্সফর্ম বাংলাদেশ এন্টারপ্রেনার শো-কেসিং ইভেন্ট’ এ অভিনব ঐসব উদ্যোক্তারা তাদের কাজ এবং অভিজ্ঞতাকে তুলে ধরেন।

এই অনুষ্ঠানে ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জনাব কেদার লেলে ছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক অতিরিক্ত সচিব জনাব মো: মোকাম্মেল হোসেন। আরো উপস্থিত ছিলেন ইউনিলিভারের ’সাসটেইনেবল বিহ্যাভিয়ার চেঞ্জ প্রকল্পে’র গ্লোবাল পরিচালক রিচার্ড রাইট এবং ’ডি এফ আই ডি’ (ইউ কে) এর স্ট্র্যাটেজিক পার্টনারশিপ এবং ইনোভেশন ম্যানেজার ক্রিস এডওয়ার্ড।

অনুষ্ঠানে ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জনাব কেদার লেলে বলেন, ”একটি দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে গত প্রায় ৫৫ বছর কাজ করছে ইউনিলিভার। দেশটির জন্মলগ্ন থেকেই মা-শিশুসহ এদেশের গণমানুষের স্বাস্থ্য সুরক্ষায় নানামুখী কর্মকা- পরিচালনা করে যাচ্ছি আমরা। এদেশের সার্বিক উন্নয়নে এখানকার তরুণ মেধাবী উদ্যোক্তাদের অভিনব আইডিয়াগুলো বাস্তবায়ন অত্যন্ত জরুরী বলে আমরা বিশ্বাস করি। সেই বিশ্বাস থেকেই তরুণ এই উদ্যোক্তাদের পাশে দাঁড়িয়েছে ’ট্রান্সফর্ম’। আশা করি, যৌথ এই উদ্যোগের ফলে দারিদ্রতা নিরসন, সুস্বাস্থ্য নিশ্চিতকরণসহ বাংলাদেশের গণমানুষের সার্বিক জীবনমান উন্নয়নের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সহজ হবে।”

ইউনিলিভারের এই ’ইউ এস এল পি’ (টেকসই জীবনমান পরিকল্পনা) কে আরো এগিয়ে নিতেই যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডি এফ আই ডি) এবং বিশ্বের অন্যতম বৃহ প্রফেশনাল ফার্ম ‘আর্নস্ট এন্ড ইয়াং’ (ইওয়াই) যৌথ উদ্যোগটি গ্রহণ করেছে। ’ট্রান্সফর্ম’ নামের এই উদ্যোগটি দারিদ্রতা নিরসনে বাজার কেন্দ্রীক সমাধানের জন্য অভিনব সামাজিক ব্যবসাকে সহযোগিতা করছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh