রফতানি আয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর দেশের রফতানি আয়ে ধস নেমেছিল। কিন্তু জুলাই মাসে তা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে বাংলাদেশ। জুলাইয়ে পণ্য রফতানি থেকে ৩৯১ কোটি ৯ লাখ ২০ হাজার ডলার আয় হয়েছে, যা লক্ষ্যমাত্রা থেকে ১৩.৩৯ শতাংশ বেশি।

মঙ্গলবার (৪ আগস্ট) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

ইপিবির তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের প্রথম মাসে তৈরি পোশাক খাতে রফতানি আয় হয়েছে ৩২৪ কোটি ৪৯ লাখ ৪০ হাজার ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৪.১৮ শতাংশ বেশি। অন্যদিকে লক্ষ্যমাত্রা ছিল ২৮৪ কোটি ২০ লাখ ৬০ হাজার ডলার।

অপরদিকে পাট ও পাটজাত পণ্য রফতানি বেড়েছে ৩৮ শতাংশ। জুলাই মাসে ১০ কোটি ৩৫ লাখ ডলারের পাট ও পাটজাত পণ্য রফতানি করেছে বাংলাদেশ, যা গত বছরের জুলাই মাসের চেয়ে ৩৮ দশমিক ৩৮ শতাংশ বেশি। আর লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেড়েছে ৫ দশমিক ৪৪ শতাংশ। গত ২০১৯-২০ অর্থবছরে পাট ও পাটজাত পণ্য রফতানি করে বাংলাদেশ ৮৮ কোটি ২৩ লাখ ডলার আয় করেছে, যা ছিল আগের ২০১৮-১৯ অর্থবছরের চেয়ে ৮ দশমিক ১০ শতাংশ বেশি।

মহামারিকালে ওষুধ রফতানি বেড়েছে সাড়ে ৪৯ শতাংশ। হিমায়িত মাছ রফতানি বেড়েছে ২ দশমিক ২ শতাংশ। কৃষি পণ্য রফতানি বেড়েছে ৩১ শতাংশ। হ্যান্ডিক্রাফট রফতানি বেড়েছে ৫৭ দশমিক ২২ শতাংশ। তবে চামড়া এবং চামড়াজাত পণ্য রফতানি কমেছে ১৫ দশমিক ২৩ শতাংশ। স্পেশালাইজড টেক্সটাইল রফতানি কমেছে ২৯ দশমিক ৬৭ শতাংশ।

করোনা ভাইরাস মহামারির এই সময়ে চলতি অর্থবছরে ৪৮ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য ও সেবা রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে সরকার, যা গেল অর্থবছরের রফতানি আয়ের চেয়ে ১৯ দশমিক ৭৯ শতাংশ বেশি। প্রায় ২০ শতাংশ প্রবৃদ্ধি ধরা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে ৫৪ বিলিয়ন ডলারের রফতানি লক্ষ্যমাত্রা ধরে মহামারির ধাক্কার পর শেষ পর্যন্ত ৪০ দশমিক ০৬ বিলিয়ন ডলার আয় করতে পেরেছে বাংলাদেশ। সে হিসেবে এবারের লক্ষ্যমাত্রা গত অর্থবছরের চেয়ে ৬ বিলিয়ন ডলার কম।

ইপিবি সূত্রে জানা গেছে, কভিড-১৯ মহামারির ধাক্কা বাংলাদেশে লাগতে শুরু করে গত মার্চ মাস থেকে, এপ্রিলে রফতানি কমে মাত্র ৫২ কোটি ডলারে নেমে এসেছিল, যা ছিল রেমিটেন্সের চেয়েও কম। বিধিনিষেধ শিথিল করে কলকারখানা চালুর পর মে মাসে রফতানি বেড়ে ১৪৬ কোটি ৫৩ লাখ ডলারে দাঁড়ায়। অর্থবছরের শেষ মাস জুন মাসে পণ্য রফতানি থেকে আয় হয়েছিল ২৭৮ কোটি ৪৪ লাখ ডলার। সব মিলিয়ে গোটা ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন পণ্য রফতানি করে বাংলাদেশ ৩ হাজার ৩৬৭ কোটি ৪০ লাখ (৩৩.৬৭ বিলিয়ন) ডলার আয় করেছে। এই অঙ্ক আগের অর্থবছরের চেয়ে ১৭ শতাংশ কম। আর লক্ষ্যের চেয়ে কম ২৬ শতাংশ।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh