চীনে কাঁকড়া রফতানি চালুর দাবি ব্যবসায়ীদের

চীনে কাঁকড়া রফতানির প্রশাসনিক জটিলতা দ্রুত নিরসনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সাতক্ষীরার কাঁকড়া ব্যবসায়ী ও খামারিরা।

জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির আয়োজনে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে দেবহাটা উপজেলার সখিপুর এলাকায় সাতক্ষীরা-কালিগঞ্জ মহাসড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন পালিত হয়।

সাতক্ষীরা জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুজিবর রহমান, সখিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি আবু রায়হান তিতু, কাঁকড়া ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি পরিতোষ মন্ডল, সাংগঠনিক সম্পাদক আনন্দ ঘোষ, কোষাধ্যক্ষ পরিতোষ বিশ্বাস, কাঁকড়া খামারি আনারুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সাতক্ষীরা জেলা থেকে প্রতি বছর প্রায় দুই হাজার কোটি টাকা মূল্যের কাঁকড়া চীনে রফতানি হলেও বর্তমানে মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় ৫ মাসের বেশি সময় ধরে চীনে কাকড়া ও কুঁচে রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে। এতে করে একদিকে যেমন সরকার কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন কাঁকড়া শিল্পের সাথে সম্পৃক্ত জেলার লক্ষাধিক মানুষ। রফতানি কার্যক্রম বন্ধ থাকায় ব্যাংক ঋণের চাপ আর পরিবার পরিজন নিয়ে রীতিমত তারা হিমশিম খাচ্ছেন। 

বক্তারা এ সময় কাঁকড়া শিল্পকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী ও খামারিদের জীবিকা স্বাভাবিক করতে অবিলম্বে চীনে কাঁকড়া রফতানি কার্যক্রম চালু করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh