বেনাপোল বন্দরে আমদানি-রফতানি স্বাভাবিক, দুর্ভোগে যাত্রীরা

করোনা সংক্রমণ রোধে দেশে কঠোর বিধিনিষেধ আরোপের পরেও বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি চলছে। এছাড়া দুই দেশের মধ্যে শর্তসাপেক্ষে করোনা সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থা নিয়ে সচল রয়েছে পাসপোর্টধারী যাত্রীর যাতায়াত। তবে বেনাপোল বন্দর থেকে বন্ধ রয়েছে যাত্রীবাহী সব ধরনের গণপরিবহন। এতে দুর্ভোগে পড়েছেন ভারতফেরত যাত্রীরা।

মঙ্গলবার (৬ এপ্রিল) বিকেলে বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন কবীর তরফদার জানান, লকডাউনের মধ্যে স্বাভাবিক নিয়মে বন্দরে বাণিজ্যিক কার্যক্রম চলছে। এছাড়া ট্রাকচালকরা আমদানি পণ্য নিয়ে দেশের বিভিন্ন গন্তব্যে যাচ্ছেন। দুই বন্দরে পাসপোর্ট যাত্রী যাতায়াতও স্বাভাবিক রয়েছে।

ভারতফেরত যাত্রী বিপ্লব সাহা জানান, চিকিৎসার জন্য দীর্ঘ দুই মাস আগে ভারতে গিয়েছিলাম। কাছে যা টাকা পয়সা ছিল ঔষধ আর হোটেল ভাড়ায় সব শেষ। বাসভাড়াটা কোনো রকমে রেখেছিলাম। এখন দেশে এসে দেখছি লকডাউন। কীভাবে বাড়ি ফিরব বুঝতে পারছি না।

বেনাপোল ঈগল পরিবহনের ম্যানেজার রাশেদুর রহমান জানান, সরকারি নির্দেশনা মানতে বেনাপোল থেকে সব ধরনের বাস বন্ধ রয়েছে। তবে ভারতফেরত কিছু যাত্রী বেশি টাকা দিয়ে প্রাইভেটকার ভাড়া করে গন্তব্যে পৌঁছাতে দেখা যাচ্ছে। আর যাদের কাছে টাকাপয়সা নেই, তাদের একটু অসুবিধা হচ্ছে।

জানা যায়, হঠাৎ করে দেশে করোনা সংক্রমণ ও মৃত্যুহার বেড়ে যাওয়ার তা প্রতিরোধে সরকার ১৮টি নির্দেশনা জারি করে।

এদিকে বন্দরের কার্যক্রমের পাশাপাশি বেনাপোল কাস্টমসের কার্যক্রমও স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন বেনাপোল কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নাসিদুল হক। সকাল থেকে কাস্টমস হাউসে পণ্য ছাড়করণে কাজ করছেন সবাই।

বেনাপোল ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী জানান, লকডাউনের মধ্যে বন্দর থেকে পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে অন্য সময়ের মতো চালকরা মালামাল বহন করছেন। বন্দরে চলা ফেরার সময় চালকদের বিশেষ করে মাস্ক ও ডিপো ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান, লকডাউনের মধ্যে এ পথে শর্তসাপেক্ষে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করছে। তবে গণপরিবহন বন্ধ থাকায় যাত্রীর সংখ্যা অন্য সময়ের তুলনায় কম। বর্তমানে মেডিকেল, বিজনেস ও কূটনৈতিক ভিসায় যাতায়াত করছেন যাত্রীরা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh