কৃষকের ১৫ লাখ টন ধান কিনবে সরকার

কিশোরগঞ্জের মিঠামইনে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। ছবি: পিআইডি

কিশোরগঞ্জের মিঠামইনে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। ছবি: পিআইডি

সরকার লটারির মাধ্যমে প্রকৃত কৃষকের কাছ থেকে ১৫ লাখ টন ধান ক্রয় করবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

রবিবার (২৫ এপ্রিল) দুপুরে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার সাধরের হাওরে বোরো ধান কর্তন উৎসবে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, সরকার লটারির মাধ্যমে প্রকৃত কৃষকের কাছ থেকে ১৫ লাখ টন ধান ক্রয় করবে। এক্ষেত্রে কোনো ধরনের রাজনৈতিক কিংবা সামাজিক প্রভাবের কারণে কৃষক যেন ধান দেয়া থেকে বঞ্চিত না হয় সেই বিষয়টি কঠোরভাবে নজরদারিতে রাখা হবে।

তিনি বলেন, বৃহত্তর হাওরাঞ্চলের বোরো ফসল ঘরে তোলা ঝুঁকিমুক্ত করতে সরকার প্রযুক্তি নির্ভরতা বাড়াতে কৃষি যান্ত্রিকরণ কর্মসূচি হাতে নিয়েছে। এজন্য কৃষকদের মধ্যে ৭০ পার্সেন্ট ভর্তুকি মূল্যে ধানকাটা ও মাড়াইয়ের মেশিন সরবরাহ করছে। এমনকি খুব কম সময়ে পেকে কর্তন উপযোগী হয় এমন উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবনেও কাজ করছে ধান গবেষণা ইনস্টিটিউট। এছাড়া, কিশোরগঞ্জের হাওরাঞ্চলে ধান গবেষণা ইনস্টিটিউট এর একটি আঞ্চলিক কেন্দ্র স্থাপন করা হবে।

মিঠামইন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রভাংশু সোম মহান সঞ্চালনায় ও কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে বিশেষে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-৪(ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, বিএডিসির চেয়ারম্যান (গ্রেড ১) ড. অমিতাভ সরকার, কৃষি অধিদফতরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজল, কিশোরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের (খামারবাড়ী) উপ-পরিচালক মো. সাইফুল আলম, মিঠামইন উপজেলা পরিষদের চেয়ারম্যান আছিয়া আলম, মিঠামইন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল হকসহ কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh