‘মেধাস্বত্ব অধিকার সুরক্ষায় যুগোপযোগী আইন করা হবে’

বিশ্ব মেধাস্বত্ব দিবস উপলক্ষে ওয়েবিনারে বক্তারা

বিশ্ব মেধাস্বত্ব দিবস উপলক্ষে ওয়েবিনারে বক্তারা

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, মেধাস্বত্ব আইন সুরক্ষায় সরকার প্রয়োজনীয় সকল সহযোগিতা করবে। সরকার এ সংশ্লিষ্ট আইন সমূহকে যুগোপযোগী করার চেষ্টা করছে।

বিশ্ব মেধাস্বত্ব দিবস ২০২১ উপলক্ষে ইন্টেলেকচুয়াল প্রপার্টি এসোসিয়েশন অব বাংলাদেশ (আইপিএবি)-এর আয়োজনে সোমবার (২৬ এপ্রিল) এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। 

প্রতিমন্ত্রী আইপিএবির কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং সকল সেক্টরের মেধাস্বত্ব অধিকার সুরক্ষায় সমন্বিতভাবে কাজ করার উপর গুরুত্ব আরোপ করেন।

ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্প সচিব কে এম আলী আজম ও সংস্কৃতি সচিব বদরুল আরেফিন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ জসিম উদ্দিন। এসোসিয়েশনের সভাপতি শামসুল আলম মল্লিক এফসিএ স্বাগত বক্তব্য দেন।

ওয়েবিনারে অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য সম্পর্কিত বিশেষ প্রবন্ধ উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) শরিফা খান, বিশেষ উপস্থাপনা করেন ডিপিডিটির রেজিস্টার ও অতিরিক্ত সচিব মোহাম্মদ আব্দুস সাত্তার, কপিরাইট অফিসের রেজিস্টারার ও অতিরিক্ত সচিব জাফর রাজা চৌধুরী এবং এসোসিয়েশনের ডিরেক্টর জেনারেল আজিজুর রহমান এফসিএস।

আজিজুর রহমান তার উপস্থাপনায় ই-কমার্স, আইপি ডিজিটাইজেশন, এনফোর্সমেন্ট, নতুন উদ্যোক্তা ও উদ্যোগ বিষয়গুলো নিয়ে আইপিএবি থেকে বিভিন্ন উদ্যোগের পরিকল্পনা তুলে ধরেন। উপস্থাপনায় ই-কমার্স, আইপি ডিজিটাইজেশন, এনফোর্সমেন্ট, নতুন উদ্যোক্তা ও উদ্যোগ বিষয়গুলো নিয়ে আইপিএবি থেকে বিভিন্ন উদ্যোগের পরিকল্পনা তুলে ধরেন এবং এর মাধ্যমে ব্যাপকহারে নকল ও শুল্ক ফাঁকি দেয়া পণ্যের যে অবাধ বিচরণ তা মোকাবিলার সাথে সাথে সরকারের রাজস্ব খাতও যে উপকৃত হবে সে বিষয়ে আলোচনা করেন। 

ওয়েবিনারে দ্বিতীয় অংশে, সাবেক সচিব কে এইচ মাসুদ সিদ্দিকীর পরিচালনায় একটি প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয় যাতে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন এমসিসিআই ও এফবিসিসিআই-এর ডিরেক্টর গোলাম মাইনুদ্দিন, সাবেক সচিব শহিদুল হক, অধ্যাপক ড. হারুনুর রশিদ, সাবেক অতিরিক্ত সচিব জালাল আহমেদ, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোশাররাফ হোসাইন বিপিএম, এনবিআর-এর সদস্য ও কাস্টমস এক্সসাইজ ভ্যাট আপিলেট ডিভিশনের প্রেসিডেন্ট ড. মো: শহিদুল ইসলাম এবং কম্পিউটার সমিতির সভাপতি শহিদুল মুনির। 

বক্তব্যে আইপি সেক্টরের সমস্যার সাথে সাথে যে বিপুল সম্ভাবনা রয়েছে সে সম্পর্কে বিস্তারিত উঠে আসে।-বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh