রফতানি খাতের সব প্রতিষ্ঠান প্রণোদনার ঋণ পাবে

বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক।

করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সোয়া লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজে ঘোষণা করেছে সরকার। এ প্যাকেজগুলো থেকে রফতানি বাণিজ্যের সঙ্গে জড়িত বিদেশি বা দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন সব প্রতিষ্ঠান ঋণ সুবিধা পাবে।

সোমবার (১২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

আগে এ সুবিধা পেত বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্কের মধ্যে থাকা প্রতিষ্ঠানগুলো। এখন বেজা, বেপজা ও  হাই-টেক পার্কের বাইরে অবস্থিত বিদেশি শিল্প প্রতিষ্ঠানও প্রণোদনার ঋণ নিতে পারবে। 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত সব শিল্প প্রতিষ্ঠানকে প্রণোদনা প্যাকেজের আওতায় আনতে এ সুবিধা দিলো কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়নাধীন আর্থিক প্রণোদনা প্যাকেজের সুবিধা বেজা, বেপজা এবং বাংলাদেশ হাই-টেক পার্কে অবস্থিত শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি এ অঞ্চলের বাইরে অবস্থিত শতভাগ বিদেশি মালিকানাধীন ও যৌথ মালিকানাধীন (দেশি ও বিদেশি) প্রতিষ্ঠানও এ সুবিধা পাবে।

এর আগে গত বছরের ১ অক্টোবর জারি করা এ সংক্রান্ত সার্কুলারের অন্যান্য নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করে কেন্দ্রীয় ব্যাংক। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh