শুক্রবার থেকে দোকান খুলতে চান ব্যবসায়ীরা

ফাইল ছবি

ফাইল ছবি

গত দেড় বছরে মোট ২৭০ দিন দোকানপাট বন্ধ থাকায় ২৭ লাখ কোটি টাকা ক্ষতি হয়েছে দাবি করে ৫ আগস্টের পর আর নতুন করে বিধিনিষেধ না দেয়ার দাবি জানিয়েছে দোকান মালিক সমিতি।

ব্যবসায়ীরা বলেছেন, শাটডাউন শেষ হবে চলতি মাসের ৫ আগস্ট। অস্তিত্ব রক্ষার স্বার্থে ৬ আগস্ট শুক্রবার থেকে ব্যবসায়ীদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে দিয়ে সব ধরনের দোকান, ব্যবসা প্রতিষ্ঠান ও বিপণিবিতান খুলে দিতে হবে।

রবিবার (১ আগস্ট) রাজধানীর নিউমার্কেটে দোকান মালিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সমিতির নেতারা।

দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, ‘আমরা সারা দেশে ব্যবসায়ীদের পক্ষে প্রধানমন্ত্রীর কাছে এই অনুরোধ রাখলাম। আশা করছি, ব্যবসায়ীদের অস্তিত্ব রক্ষার স্বার্থে প্রধানমন্ত্রী আমাদের অনুরোধে সাড়া দেবেন ও দোকানপাট খোলা রাখার অনুমতি দেবেন।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, সারা দেশে ৫৫ লাখ ক্ষুদ্র ও অতিক্ষুদ্র ব্যবসায়ী আছেন। সংক্রমণ নিয়ন্ত্রণে গত দেড় বছরে লকডাউনে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সবাই। তবে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা।

ঈদুল আজহার আগে কয়েকদিন মার্কেট, শপিংমল খোলা থাকলেও সারা বছরের অন্যান্য সময়ের লোকসান পুষিয়ে নেয়া তাদের পক্ষে সম্ভব হয়নি। এ খাতে কর্মচারী রয়েছে দুই কোটির বেশি। এই পরিস্থিতিতে তারা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি এই খাত সংশ্লিষ্ট অন্যরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

হেলাল উদ্দিন সংবাদ সম্মেলনে তিন দফা প্রস্তাব করেন। দাবিগুলোর মধ্যে রয়েছে ব্যবসায়ীসহ সব শ্রেণিপেশার মানুষকে দ্রুত টিকার আওতায় আনা, মাস্ক পরা নিশ্চিতে আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগ ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নগদ প্রণোদনা দেয়া।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //