নারী উদ্যোক্তারা কম সুদে ঋণ পাবেন

বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের নারী উদ্যোক্তাদের কাঙ্ক্ষিত মাত্রায় ঋণ দিতে সুদ হার কমানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ঋণ দেয়ার ক্ষেত্রে সুদ বা মুনাফার হার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে শূন্য দশমিক ৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

বুধবার (৪ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, নির্দেশনা অনুযায়ী ২০২৪ সাল শেষে সিএমএসএমই খাতের নিট ঋণ ও অগ্রিম স্থিতির ন্যূনতম ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে। একই সার্কুলারে নারী উদ্যোক্তাদের ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃঅর্থায়ন স্কিম’-এর আওতায় অগ্রাধিকার ভিত্তিতে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হয়।

‘পরে, করোনা মহামারির কারণে নারী উদ্যোক্তাদের অনুকূলে ঋণ বা বিনিয়োগ সুবিধা সহজীকরণে সুদ বা মুনাফার হার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে ৩ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৭ শতাংশ পুনঃনির্ধারণ করা হয়।’

সার্কুলারে নারী উদ্যোক্তা পর্যায়ে দেয়া ঋণ বা বিনিয়োগের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রা ২০২৪ সাল শেষে ১৫ শতাংশে উন্নীত করার লক্ষ্যে নতুন কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

এর মধ্যে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের প্রদত্ত ঋণ বা বিনিয়োগের বিপরীতে এ পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করতে হবে।

এ স্কিমের আওতায় পুনঃঅর্থায়নের সুদ বা মুনাফার হার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে শূন্য দশমিক ৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৫ শতাংশ নির্ধারণ করা হলো।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা করে কেন্দ্রীয় ব্যাংক।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //