জলবায়ুর প্রভাব মোকাবেলায় অঙ্গীকারবদ্ধ এডিবি

‘জলবায়ুর প্রভাব মোকাবেলায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও অন্য নেতৃত্বস্থানীয় ব্যাংকগুলো অঙ্গীকারবদ্ধ। প্রকৃতির ওপর নীতি, বিশ্লেষণ, পরামর্শগুলো কাজে লাগিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে সহায়তা করতে পারে ব্যাংকগুলো।’

বুধবার (৩ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবি এসব তথ্য জানিয়েছে।

এডিবিসহ অন্যান্য নেতৃত্বস্থানীয় বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক বুধবার এ সংক্রান্ত একটি উচ্চ-স্তরের যৌথ বিবৃতি জারি করেছে, যা গ্লাসগোতে কপ-২৬ সম্মেলনেও আলোচনা করা হয়েছে।

এবারের কপ সম্মেলনে পৃথিবীর পাশাপাশি মানুষের স্বাস্থ্য এবং জীবিকাকে সমর্থন করার ক্ষেত্রে প্রকৃতির বাস্তুতন্ত্র ও জীববৈচিত্র্যের গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। একটি টেকসই, অন্তর্ভুক্তিমূলক, সবুজ এবং স্থিতিস্থাপকতা কোভিড-১৯ পুনরুদ্ধারকে সমর্থন করে। যা প্রতিটি ব্যাংকের নিজ নিজ পরিবেশগত, জলবায়ু, অর্থনৈতিক, লিঙ্গ, সামাজিক এবং প্রাতিষ্ঠানিক স্থায়িত্বের মান বজায় রাখে।

এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক স্বীকার করে জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং সবার জন্য সমৃদ্ধি জীবনযাপন গড়ে তোলার জন্য প্রকৃতি রক্ষা করা অপরিহার্য। আমরা আমাদের কার্যক্রমে প্রকৃতির মূলধারার সাধারণ এজেন্ডাকে সমর্থন করি।

এডিবি জানায়, ২০১৯ সালে ১১.২ ট্রিলিয়ন ডেভেলপমেন্ট ফাইন্যান্স ইনস্টিটিউশন বিনিয়োগের অন্তত ২৮ শতাংশ জীববৈচিত্র্যের ক্ষতি এবং বাস্তুতন্ত্রের অবক্ষয়ের ঝুঁকির সম্মুখীন হয়েছে। এই ঝুঁকি বোঝার জন্য আরও ভালোভাবে কাজ করতে সম্মত হয়েছে এডিবি। ‘প্রকৃতি-ইতিবাচক’ বিনিয়োগকে উৎসাহিত করেতে প্রকৃতির ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে সম্মত হয়েছে।

এক বিবৃতিতে আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ক্যারিবিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইউরোপিয়ান ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক, ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক এবং ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ দ্বারাও সমর্থন করা হয়েছে। তারা এমডিবি ক্লাইমেট ফাইন্যান্স ট্র্যাকিং পদ্ধতির ওপর ভিত্তি করে প্রকৃতির পজিটিভ ফাইন্যান্সে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

গ্লাসগোতে গোলটেবিল আলোচনায় এমডিবির মন্তব্যের পরিপ্রেক্ষিতে এডিবি প্রেসিডেন্ট আসাকাওয়া বলেন, প্রকৃতি-ইতিবাচক বিনিয়োগগুলো ২০১৯-২০২০ সাল থেকে ১০০ বিলিয়ন ডলার জলবায়ু অর্থায়নের জন্য এডিবি ঘোষণা করেছে। এডিবির সম্প্রতি ঘোষিত উচ্চাকাঙ্ক্ষার অবদানের জন্য এ অর্থায়ন গুরুত্বপূর্ণ হবে এবং ইতোমধ্যেই এই অর্থের মধ্যে ৩৪ বিলিয়ন ডলার ডিসিমেট করা হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //