জবিতে বিশ্ব দর্শন দিবস উদযাপন

‘মানব মনে শান্তি লাভের উপায়’ প্রতিপাদ্যকে সামনে রেখে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণের কারণে সীমিত আয়োজনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বিশ্ব দর্শন দিবস উদযাপন করা হয়েছে।

শুক্রবার (২০ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব দর্শন দিবসের র‌্যালি অনুষ্ঠিত হয়। বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তৌহিদুল হাসানের নেতৃত্বে বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা এতে অংশ নেন।

র‌্যালি শেষে জবি দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তৌহিদুল হাসান বলেন, দর্শন মানুষকে সত্যনিষ্ঠ হতে শেখায় এবং সত্য উদঘাটনে সহায়তা করে। কুসংস্কারমুক্ত সমাজ গঠনেও দর্শনের ভূমিকা অপরিসীম।

তিনি বলেন, দর্শনের শিক্ষাকে যথাযথভাবে কাজে লাগিয়ে ব্যক্তি, পরিবার তথা সমাজ জীবনে চলমান নানা সমস্যা সমাধান করা যায়। অন্যান্য বছরগুলোতে বিস্তৃত কর্মকাণ্ডের মাধ্যমে দিবসটিকে স্মরণীয় করার প্রচেষ্টা থাকলেও এবার করোনার মহামারিতে সে বিস্তৃত রূপ নিতে পারেনি।

এতে, শিক্ষক-শিক্ষার্থীসহ প্রায় অর্ধশতাধিক অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ২০০২ সালে ইউনেস্কো দর্শন দিবসের ঘোষণা দেয়। পরবর্তীতে ২০০৫ সালে বিশ্ব দর্শন দিবস পালনের আহ্বান জানায়। এর পর থেকে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় নানা আয়োজনে দিবসটি পালন করে আসছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ ২০০৮ সাল থেকেই নানা উদ্যোগ-আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে আসছে।

বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও পালন করা হয় দিবসটি। তারই অংশ হিসেবে বাদ যায়নি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এবারের আয়োজনও।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh