নতুন রূপ পাবে রাজশাহী কলেজের মাঠ

১৪৯ বছরের পুরনো উপমহাদেশের ঐতিহ্যবাহী দেশসেরা শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহী কলেজ। শিক্ষাবান্ধব সবুজে ঘেরা ক্যাম্পাসটির নান্দনিকতা নিয়ে নতুন করে বলার কিছু নেই। পরিপাটি এই প্রতিষ্ঠানটি নানান সীমাবদ্ধতা সত্ত্বেও স্বমহিমায় পৌঁছেছে আধুনিকতার শীর্ষে। এবার তার সঙ্গে যোগ হয়েছে আরও একটি সফলতা। 

‘এস্টাবলিশমেন্ট অব স্পোর্টস ফ্যাসিলিটিজ অ্যান্ড রাজশাহী কলেজ ফিল্ড সারাউন্ডিংস এরিয়া’ প্রকল্পের আওতায় ৫ কোটি ৯৩ লাখ ৪৭ হাজার ৮৩৭ টাকা অনুদান দেবে ভারত সরকার। প্রকল্পের আওতায় রাজশাহী কলেজে খেলাধুলার সুযোগ-সুবিধা বৃদ্ধি, প্রশাসনিক ও গেম বিল্ডিং এবং সুইমিং পুল নির্মাণসহ বেশ কিছু কাজ সম্পন্ন করা হবে। কলেজের অবকাঠামোগত কোনো পরিবর্তন বা ক্ষতি না করে বাস্তবায়ন করা হবে এই প্রকল্প। এটি বাস্তবায়নের মাধ্যমে কলেজ ক্যাম্পাস নান্দনিকতার অন্য পর্যায়ে পৌঁছাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে গত ২৬ মার্চ ঢাকায় আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরের দিন ২৭ মার্চ দুর্যোগ ব্যবস্থাপনা, বাণিজ্য, তথ্যপ্রযুক্তি ও খেলাধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার মধ্যে একটি প্রকল্প হচ্ছে ‘এস্টাবলিশমেন্ট অব স্পোর্টস ফ্যাসিলিটিজ অ্যান্ড রাজশাহী কলেজ ফিল্ড সারাউন্ডিংস এরিয়া’।

জানা যায়, এই প্রকল্পের আওতায় কলেজের মাঠ ভরাট, পুনরায় সবুজায়ন, গ্রিন গ্যালারি নির্মাণ, ফ্ল্যাড লাইট, আন্ডারগ্রাউন্ড ড্রেন, স্যানিটেশন, উন্মুক্ত জিমনেশিয়াম, ওয়াকওয়ে, জিমনেসিয়ামের আধুনিকায়ন, রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনের আদলে খেলোয়াড়দের দুটি ড্রেসিং রুম নির্মাণ, রেস্ট রুম, সুইমিংপুল, ১টি করে টেনিস ও ব্যাডমিন্টন গ্রাউন্ড নির্মাণসহ বেশ কিছু কাজ কাজ এ প্রকল্পে ধরা হয়েছে। আগামী দুই থেকে ৩ মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শুরু হবে বলে জানা গেছে।

প্রকল্পটির সঙ্গে জড়িত ইঞ্জিনিয়ার উজ্জ্বল জানান, দুই সরকারের মধ্যে সমঝোতা স্মারক চূড়ান্ত হয়ে গেছে। তবে বাস্তবায়নের জন্য আনুসঙ্গিক যে কাজগুলো রয়েছে সেগুলো এখনও চূড়ান্ত হয়নি। হলেই কাজ শুরু হয়ে যাবে। প্রকল্পটির সবকিছু খসড়া করা আছে। স্থান পরিদর্শন শেষে ফাইনাল করে সেগুলো সাবমিট করা হবে। সেগুলো অনুমোদন পেলেই কাজ শুরু হবে।

এ ব্যাপারে কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, খেলাধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে ভারত সরকার যে কয়টি প্রকল্পে অনুদান প্রদান করবে তার মধ্যে রাজশাহী কলেজের একটি। এটি অবশ্যই রাজশাহী কলেজসহ রাজশাহীবাসীর জন্য আনন্দের, একইসঙ্গে গর্বেরও বিষয়। এই প্রকল্পের মধ্যে কলেজের মাঠ ভরাট, পুনরায় সবুজায়ন, গ্রীণ গ্যালারি নির্মাণ, আন্ডারগ্রাউন্ড ড্রেন, স্যানিটেশন, উন্মুক্ত জিমনেসিয়াম, ওয়াকওয়ে, জিমনেসিয়ামের আধুনিকায়ন, রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনের আদলে দুটি ড্রেসিং রুম নির্মাণসহ বেশ কিছু কাজ সম্পন্ন করা হবে। এতে রাজশাহী কলেজ এক অনন্য উচ্চতায় পৌঁছাবে।

রাজশাহী কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা: আব্দুল খালেক বলেন, রাজশাহী কলেজের জন্য এই প্রকল্প একটি মাইলফলক বটে। এটি বাস্তবায়নের মাধ্যমে কলেজের সৌন্দর্য আরও বহুগুনে বৃদ্ধি পাবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে আমরা যতটা কল্পনা করছি তার থেকেও সুন্দর হয়ে উঠবে কলেজ ক্যাম্পাস। কলেজের শিক্ষার্থীরাসহ রাজশাহীবাসী এর মাধ্যমে উপকৃত হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh