মাস্ক বিক্রির টাকায় চলছে শ্রমজীবী ক্যান্টিন

খাবার বিতরণ করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সদস্যরা। ছবি: জবি প্রতিনিধি

খাবার বিতরণ করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সদস্যরা। ছবি: জবি প্রতিনিধি

লকডাউনে সুবিধাবঞ্চিত, শ্রমজীবী এবং নিম্নআয়ের মানুষদের খাবারের জন্য শ্রমজীবী ক্যান্টিন চালু করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন। আর এই ক্যান্টিন পরিচালিত হচ্ছে সংগঠনটির পক্ষ থেকে প্রতীকী মূল্যে মাস্ক বিক্রি কার্যক্রম থেকে। গত ১৪ এপ্রিল থেকে শুরু করে এখনো চলছে তাদের এই কার্যক্রম। 

খোঁজ নিয়ে জানা যায়, গত ৯ দিন জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকা, বাহাদুর শাহ্‌ পার্ক, লক্ষ্মীবাজার, বাংলাবাজার, পাটুয়াটুলি, সদরঘাট এলাকায় একবেলার খাবার বিতরণ করছে সংগঠনটি। প্রতিদিন ৫০-৭০ জনের হাতে খাবার পৌঁছে দিচ্ছেন তারা।

ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি কেএম মুত্তাকী বলেন, সংগঠনের নেতাকর্মীরা ঘরে বসে মাস্ক তৈরি করছে এবং সেটি অনলাইনে প্রতীকী মূল্যে বিক্রির মাধ্যমে আমরা অর্থ উত্তোলন করছি। সংগঠনের বর্তমান, সাবেকসহ অনেক শুভানুধ্যায়ী আমাদের কাছ থেকে মাস্ক কিনছেন এবং অনেকে আমাদের আর্থিক সহযোগিতাও করছেন। এভাবেই আমাদের শ্রমজীবী ক্যান্টিন চলছে।

তিনি আরো বলেন, আমাদের এই কার্যক্রম সুবিধাবঞ্চিত এবং শ্রমজীবী মানুষদের প্রতি সহযোগিতা নয়, বরং এটি তাদের প্রতি সংহতি। একটি অপরিকল্পিত লকডাউন এবং প্রশাসনিক নিপীড়নে গরীব এবং শ্রমজীবী মানুষ আজ অসহায়।

সকল মানুষের খাদ্যের নিশ্চয়তা দেয়ার দায়িত্ব রাষ্ট্রের। সরকার সেটির ব্যবস্থা না করতে পারলেও শ্রমিক হয়রানি বন্ধ নেই। রিকশা উল্টানোসহ সকল প্রকার শ্রমিক হয়রানি বন্ধ করতে হবে’ যোগ করেন তিনি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh