জাবিতে ৬ শিক্ষক নিয়োগ আপাতত স্থগিতের নির্দেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

অনলাইনের মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগে ছয়জন শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আগামী ২০ জুন পর্যন্ত স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি এ সময়ের মধ্যে শিক্ষক নিয়োগ সংক্রান্ত নথি আদালতে দাখিল করতে বলেন আদালত।

একইসাথে অনলাইনে দর্শন বিভাগে ওই ছয় শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের আদেশের জন্য ২০ জুন দিন ধার্য করেন আদালত।

এই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার (১৫ জুন) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট সৈয়দা নাসরিন। অন্যদিকে জাবি কর্তৃপক্ষের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কুমার দেবুল দে। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

এর আগে গত ১০ জুন জাবির চার শিক্ষকের পক্ষে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ড. সৈয়দা নাসরিন। অনলাইনে মৌখিক পরীক্ষা স্থগিত চেয়ে করা ওই রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ইউজিসির চেয়ারম্যান, জাবি উপাচার্য, রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়েছে, করোনার সময় যেখানে শিক্ষার্থীরা ক্লাস করার সুযোগ পাচ্ছে না, সেখানে তড়িঘড়ি করে অনলাইনে মৌখিক পরীক্ষা নিয়ে শিক্ষক নিয়োগের হঠকারী সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে, দর্শন বিভাগে ছয়জন শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে গত ১২ জুন অনলাইনে সিলেকশন বোর্ড থেকে মৌখিক পরীক্ষা আহ্বান করা হয়। শিক্ষার্থীশূন্য ক্যাম্পাসে এই শিক্ষক নিয়োগ প্রদানকে ‘দুরভিসন্ধিমূলক’ উল্লেখ করে গত ৯ জুন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বরাবর চিঠি দিয়েছেন একই বিভাগের আট শিক্ষক। তবে সেই চিঠির পরও যথাযথ পদক্ষেপ না নেয়ায় এই রিট আবেদন করা হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh