ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮৩১ কোটি টাকার বাজেট পাস

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা বাজেট পাস করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ জুন) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক সিনেট অধিবেশন ২০২১-২০২২-এ কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বাজেট পেশের পর সিনেট সদস্যদের সর্বসম্মতিক্রমে বাজেট পাস হয়।

বেলা ৩টায় অধিবেশন শুরু হয়। এসময় সিনেট ভবনের সামনে কর্মচারীদের চাকরির বয়সসীমা ৬৫ করার দাবিতে আন্দোলন করতে থাকেন। ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বাজেট আলোচনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তাদের দাবি পর্যালোচনার আহ্বান জানান।

অধিবেশনের শুরুতে ঢাবি উপাচার্য ও সিনেটের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অভিভাষণ দেন।

২০২১-২০২২ অর্থবছরের বাজেটে বেতন, ভাতা ও পেনশন বাবদ ৬১১ কোটি ৮৯ লাখ ৬৫ হাজার টাকা (৭৩ দশমিক ৫৭ শতাংশ), গবেষণাখাতে ১১ কোটি (১ দশমিক ৩২ শতাংশ), অন্যান্য খাতে ১৯ কোটি ১২ লাখ (২ দশমিক ৩০ শতাংশ), পণ্য ও সেবাখাতে ১৬৮ কোটি ৭ লাখ ৩৫ হাজার (২০ দশমিক ২০ শতাংশ) এবং মূলধন খাতে ২১ কোটি ৬৯ লাখ (২ দশমিক ৬১ শতাংশ) বরাদ্দ করা হয়েছে।

বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক) অনুদান দেবে ৬৯৬ কোটি ৫৪ লাখ টাকা, নিজস্ব খাত থেকে আয় হবে ৬৫ কোটি টাকা এবং ৭০ কোটি ২৫ লাখ টাকা ঘাটতি থাকবে।

অধিবেশনে ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেট পেশ করা হয়। ২০২০-২০২১ অর্থ বছরের মূল বাজেট ছিল ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকা। ৯৫ কোটি ২৭ লাখ ৫৮ হাজার কমিয়ে সংশোধিত বাজেট দাঁড়ায় ৭৭৪ কোটি ২৮ লাখ ৪২ হাজার টাকা।

উক্ত সংশোধিত বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অনুদান ৬৬৬ কোটি ৭৬ লাখ টাকা এবং নিজস্ব আয় হিসেবে ৬০ কোটি টাকাসহ আয় ধরা হয়েছে ৭৩৩ কোটি ৬ লাখ টাকা। ফলে ঘাটতি দাঁড়িয়েছে ৪৭ কোটি ৫২ লাখ ৪২ হাজার টাকা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh