ঢাবির ১৬ দিনব্যাপী শতবর্ষ উদযাপন শুরু আজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রতিষ্ঠার শতবার্ষিকী উদযাপন ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আজ বুধবার (১ ডিসেম্বর) থেকে ১৬ দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হচ্ছে।

প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত দেশের প্রাচীনতম এই পাবলিক বিশ্ববিদ্যালয় ১৯২১ সালের ১ জুলাই যাত্রা শুরু করে। তবে কোভিড-১৯ মহামারির কারণে উদযাপন অনুষ্ঠান পাঁচ মাস বিলম্বিত হয়।

আজ  ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত ক্যাম্পাসে জমকালো উদযাপন অনুষ্ঠিত হবে। এই উদযাপন দেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকেও চিহ্নিত করবে।

আজ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগ দেবেন জাতীয় সংসদের ড. স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

শতবর্ষ পূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে প্রকাশিত বই, ফটোগ্রাফি অ্যালবাম ও ওয়েবসাইট উদ্বোধন করবেন রাষ্ট্রপতি। উদ্বোধনী দিনে শতবর্ষ উপলক্ষে তথ্যচিত্র প্রদর্শন ও শতবর্ষের থিম সং পরিবেশন করা হবে। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

৩ ডিসেম্বর জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পা মজুমদারের নেতৃত্বে দলছুট ব্যান্ড, বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ এবং নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করবেন।

৪ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. শাহাদাত আলীর সভাপতিত্বে আলোচনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী অংশ নেবেন।

১২ ডিসেম্বর সকালে অপরাজেয় বাংলা প্রাঙ্গণ থেকে শহীদ মিনার পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে বিজয় মিছিল অনুষ্ঠিত হবে। 

আগামী ১৬ ডিসেম্বর সকাল ৭টায় মহান বিজয় দিবসে উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অপর্ণ করবেন। সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ‘লেজার শো’ এর মধ্য দিয়ে শেষ হবে ১৬ দিনব্যাপী এই উৎসব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //