বশেমুরবিপ্রবির ছাত্রীকে ধর্ষণ: বিচার দাবিতে অবস্থান কর্মসূচি

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীকে ধর্ষণে অভিযুক্তদের গ্রেফতার, উপাচার্যসহ সাধারণ শিক্ষার্থীদের উপর হামলাকারীদের বিচার দাবিতে অবস্থান ও কর্মসূচি প্রদান করে সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে ধর্ষণের বিচার  চাইতে গিয়ে উপচার্যসহ শিক্ষাক শিক্ষার্থীদের উপর যে হামলা হয়েছে তার বিচার এবং ধর্ষণ কাণ্ডে অভিযুক্তদের বিচার নিশ্চিত করতেই শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। 

সাধারণ শিক্ষার্থীর ৪ দফা দাবি সমূহ

১. ধর্ষণে অভিযুক্ত ব্যক্তিদের দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার, শনাক্ত করে নাম প্রকাশ ও সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকর করতে হবে।

২. ধর্ষণের বিচার দাবিতে আন্দোলনরত উপাচার্য, শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের চিহ্নিত করে বিচারের আওতায় নিয়ে আসতে হবে।

৩. ধর্ষণের ঘটনার আন্দোলনরতের শিবির বলে আখ্যা, হামলায় স্থানীয় প্রশাসন, স্থানীয় রাজনৈতিক ব্যক্তিদের অবস্থান সরাসরি প্রধানমন্ত্রীকে অবহিত করতে হবে।

৪. শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

অবস্থান কর্মসূচিতে অংশ নেয়া ইতিহাস বিভাগের তামিরুল হক জানায়, আমরা ধর্ষণের বিচারসহ হামলাকারীদের বিচার চাই। আমাদের নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ আশা করছি।

বাংলা বিভাগের শিক্ষার্থী রাজু আহমেদ জানান, ধর্ষণের বিচার চাইতে গিয়ে শিক্ষার্থীদের হামলার শিকার হতে হবে আমরা কল্পনা করিনি। এই হামলা এবং বোনের ধর্ষণের সুষ্ঠু বিচার চাই, বিচার না পাওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

প্রসঙ্গত, বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাত ৯টা ২৫ মিনিটের দিকে এক ছাত্রী সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়। যার বিচার চেয়ে শিক্ষার্থীরা প্রথমে সদর থানা এবং পরে মহাসড়ক অবরোধ করে। পরে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর স্থানীয়রা হামলা চালিয়ে ভাইস চ্যান্সেলরসহ শিক্ষক-শিক্ষার্থীদের আহত করে। 

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //