বিশ্বসেরা গবেষকদের তালিকায় চুয়েটের ২৮ শিক্ষক

সম্প্রতি অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাঙ্কিং ২০২২ প্রকাশিত হতে হয়েছে। এই ইনডেক্সে বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ২৮জন শিক্ষক।

বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষকদের এ তালিকায় স্থান পেয়েছেন তারা। গতকাল শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়।

সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‌্যাঙ্কিংটি প্রকাশিত হয়েছে। চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষক ড. মুহাম্মদ মোস্তফা কামাল ভূঞা এই তালিকায় নিজ বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন। 

ড. মোস্তফা কামাল বলেন, রিসার্চ পেপার কতবার সাইটেশন হচ্ছে সেটির একটি বড় প্রভাব রয়েছে এই র‍্যাঙ্কিং-এ।

উক্ত তালিকায় স্থান পাওয়া যন্ত্রকৌশল বিভাগের আরেক অধ্যাপক ড. আরাফাত রহমান রানা বলেন, এই তালিকায়  স্থান পাওয়া সকল শিক্ষককে অভিনন্দন জানাই। আশা করি এই সংখ্যা আগামীতে তিন অংকে ছাড়িয়ে যাবে। চুয়েটের গবেষণা দেশ এবং জাতির উপকারে আসবে।

উক্ত র‍্যাংকিং এ স্থান পাওয়া চুয়েটের শিক্ষকদের তালিকা এই লিংকে দেখা যাবে https://www.adscientificindex.com/?con=&tit=&q=Chittagong+University+of+Engineering+and+technology+ 

উল্লেখ্য, আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাঙ্কিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //