ইউজিসির সুপারিশ নাকচ করলো জাবি প্রশাসন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদলে ভর্তি পরীক্ষা গ্রহণ ও বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার কেন্দ্র করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সুপারিশ নাকচ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষ।

এবারের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম দশটি ইউনিটের পরিবর্তে পাঁচটি ইউনিটে অনুষ্ঠিত হলেও পরীক্ষা আগের মতো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে কেন্দ্রের সংখ্যা বাড়ানোর বিষয়ে চিন্তা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

গতকাল সোমবার (২৫ এপ্রিল) বেলা ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিনেট কক্ষে অনুষ্ঠিত শিক্ষা পর্ষদের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এর আগে গত ৭ এপ্রিল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ও সংশ্লিষ্ট বিষয়ে সব উপাচার্যের সাথে ইউজিসিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ১৯৭৩-এর অধ্যাদেশে প্রতিষ্ঠিত চারটি (ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর) বিশ্ববিদ্যালয়কে একটি গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনের আহ্বান জানানো হয়। গুচ্ছে পরীক্ষায় অংশ না নিলে উক্ত চারটি বিশ্ববিদ্যালয় পাঁচটি ইউনিটের বেশি ইউনিটের ভর্তি পরীক্ষা আয়োজন করতে পারবে না এবং তারা বিভাগভিত্তিক ভর্তি পরীক্ষার ফি নিতে পারবেন না। 

এর প্রেক্ষিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ১০ ইউনিটের বদলে পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদলে ভর্তি পরীক্ষা গ্রহণ ও ভর্তির কার্যক্রম সম্পন্ন করা এবং শিক্ষার্থীসহ অভিভাবকদের ভোগান্তি লাঘব করার জন্য বিভাগীয় শহরেও ভর্তি পরীক্ষার কেন্দ্র করার সুপারিশ করা হয়। 

এর প্রেক্ষিতে গতকাল সোমবার জাবির সিনেট কক্ষে অনুষ্ঠিত শিক্ষা পর্ষদের জরুরি সভায় বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তা ও স্বতন্ত্রতা বজায় রেখে আগের মতো ক্যাম্পাসের অভ্যন্তরে ভর্তি পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ১৯৭৩-এর অ্যাক্ট মেনে চলে। অ্যাক্ট মেনেই আমরা আমাদের স্বকীয়তা ও স্বতন্ত্রতা বজায় রেখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। একাডেমিক কাউন্সিলে মেজরিটি এই মতামত দিয়েছে। তবে আমরা ক্যাম্পাসের যত জায়গায় সম্ভব ভর্তি পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবো।’

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //