গবেষণায় প্রতারণা ঠেকাতে সফটওয়্যার বানাচ্ছে ঢাবি

গবেষণাপত্র জালিয়াতি চিহ্নিতকরণের জন্য টার্নিটিন সফটওয়্যার অনুকরণে একটি সফটওয়্যার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা তৈরি করছেন বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এছাড়া গবেষণাপত্রের মৌলিকত্ব ও গুণগত মান সমুন্নত রাখতে প্লেজিয়ারিজম পলিসি প্রণয়ন করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

আজ বৃহস্পতিবার (১৭ জুন) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক সিনেট অধিবেশনে এসব কথা জানান সিনেট চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

উপাচার্য বলেন, গবেষণাপত্রের মৌলিকত্ব ও গুণগত মান সমুন্নত রাখতে প্লেজিয়ারিজম পলিসি প্রণয়ন প্রায় চূড়ান্ত। বাংলা ভাষায় রচিত গবেষণাপত্র বা থিসিসের সিমিলারিটি ইনডেস্ক চিহ্নিত করার জন্য টার্নিটিন সফটওয়্যার অনুকরণে একটি সফটওয়্যার বিশ্ববিদ্যালয়ের এক তরুণ শিক্ষক গবেষক শীঘ্রই প্রণয়ন করতে পারবেন বলে আশা রাখি। 

তিনি আরো বলেন, এই সফটওয়্যারটি বাংলা ভাষায় রচিত গবেষণাকর্মে তথ্য জালিয়াতি শনাক্তকরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক অনন্য অবদান হিসেবে বিবেচিত হবে। 

এর আগে ২০২১-২২ অর্থবছরের সংশোধিত ও ২০২২-২৩ অর্থ বছরের বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //