১৯ কেন্দ্রে হবে ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা

গুচ্ছ পদ্ধতিতে দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা আবেদনে যেকোনো একটি কেন্দ্র নির্বাচন কর‍তে পারবেন এবং এই কেন্দ্রের অধীনেই পরীক্ষা নেওয়া হবে। এরই মধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

আজ সোমবার (২০ জুন) সমন্বিত ভর্তি পরীক্ষার সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এসব তথ্য জানান।

ওহিদুজ্জামান বলেন, এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ১৯টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা যেকোনো একটি কেন্দ্র নির্বাচন করতে পারবেন এবং এই কেন্দ্রেই পরীক্ষা দিতে পারবেন। যদি কোনো কেন্দ্রে ধারণ ক্ষমতার অতিরিক্ত শিক্ষার্থী হয় তাহলে ওই কেন্দ্রে আশপাশের স্কুল কলেজে পরীক্ষা নেওয়া হবে।

গুচ্ছ পরীক্ষার কেন্দ্রগুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, গাজীপুর; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ; বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর; কুমিল্লা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর; ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া; জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ; খুলনা বিশ্ববিদ্যালয়; মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল; নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, সিরাজগঞ্জ; রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট; বরিশাল বিশ্ববিদ্যালয়।

এবার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা সহ নতুন দুইটি বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র পড়েনি। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্র করার জন্য সবাইকে আলাদা আলাদা চিঠি দেওয়া হলেও এই তিনটি বিশ্ববিদ্যালয় সাড়া দেয়নি বলে জিএসটির একাধিক সূত্রে জানা যায়।

কেন্দ্র নির্ধারণের বিষয়ে ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক মো. ড. ইমদাদুল হক জানান, ‘গতবার পরীক্ষার্থী সংখ্যা নির্দিষ্ট করে দেওয়া হলেও এবার আবেদনের যোগ্যতা থাকলেই পরীক্ষা দেয়া যাবে। এছাড়াও ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা একটি কেন্দ্র সিলেক্ট করবে এবং সেখানেই পরীক্ষা দিতে পারবে। আমরা এবার চেষ্টা করব একসাথে ভর্তি কার্যক্রম চালাতে, যাতে ক্লাস শুরু করতে বিলম্ব না হয়। তাহলে ভর্তি কার্যক্রম নিয়ে শিক্ষার্থীদেরও ভোগান্তিতে পড়তে হবে না।

নতুন শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশগ্রহণ এর জন্য ১৫ জুন দুপুর ১২টা থেকে ২৫ জুন রাত ১১.৫৯ মিনিটের মধ্যে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। এবার ৩০ জুলাই বিজ্ঞান বিভাগ, ১৩ আগষ্ট মানবিক বিভাগ এবং ২০ আগষ্ট বাণিজ্য বিভাগের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার ফি এবার ধরা হয়েছে ১৫০০ টাকা। শিক্ষার্থীরা তাদের পঠিত বিভাগে ভর্তি পরীক্ষা দিয়ে এবারও যে কোনো বিশ্ববিদ্যালয়ের যে কোনো বিভাগ এবিষয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //