ICT Division

চুয়েটে ১৩তম স্নাতক গণিত অলিম্পিয়াড সম্পন্ন

ব্যাপক উৎসাহ উদ্দীপনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) সম্পন্ন হলো ১৩তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড-২০২২ এর বৃহত্তর চট্টগ্রাম অঞ্চল পর্ব। 

আজ শুক্রবার (২৫ নভেম্বর) চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরে এটি আয়োজিত হয়। এতে চট্টগ্রাম অঞ্চলের ১৬টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৪০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী মো. সায়েম। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী মো. মোমিনুল ইসলাম এবং মেকাট্রনিক্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাদ বিন মোস্তফা। 

উল্লেখ্য যে, এ অলিম্পিয়াডের সেরা ১০ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে। তখন সারা দেশের আটটি অঞ্চল থেকে আসা প্রতিযোগীদের মধ্য থেকে সেরা কয়েকজনকে পরবর্তীতে আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বাছাই করা হবে।

এ উপলক্ষে শুক্রবার বিকাল ৪.৩০ ঘটিকায় চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের মাল্টিপারপাস ভবনের মিলনায়তনে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ই-ম্যাথের গবেষক কাজী মো. আবুল বাশার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়েটের গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোছাম্মৎ তাহমিনা আক্তার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গণিত অলিম্পিয়াডের সদস্য সচিব অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব। সঞ্চালনায় ছিলেন চুয়েটের গণিত বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলী ও সহকারী অধ্যাপক পারভীন আকতার।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, গণিতের মাধ্যমে পৃথিবীর অনেক জটিল বিষয়ের ব্যাখ্যা জানার সুযোগ হয়। গণিতের যথার্থ ব্যবহার ও প্রয়োগের মাধ্যমে আমরা আধুনিক ও উন্নত সভ্যতা পেয়েছি। চুয়েটের গণিত বিভাগ বিগত তিনবারের মতো এবারো বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের আয়োজক হিসেবে “১৩তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড-২০২২” সফলভাবে আয়োজন করায় আমি সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।

এর আগে সকাল ৯.৩০ ঘটিকায় প্রতিযোগিতার উদ্বোধন করেন চুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন ও শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে এবং এ.এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় চুয়েটের গণিত বিভাগের আয়োজনে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এবারের গণিত অলিম্পিয়াডের স্পন্সর হিসেবে ছিল- বিএসআরএম, বার্জার পেইন্ট,  ডায়মন্ড  সিমেন্ট লিমিটেড এবং সোনালী ব্যাংক লিমিটেড।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //