জাবিতে শুরু হচ্ছে বিতর্ক প্রতিযোগিতা

‘যুগান্তরের পদধ্বনি, বাজুক প্রাণে তোমার আমার’ স্লোগানকে ধারণ রেখে আগামীকাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে ‘নবীন বরণ ও বিতর্ক কর্মশালা ২০২৩ এবং ১৬ তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা।’

আজ রবিবার (১২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আয়োজকরা তথ্য জানান।

সংবাদ সম্মেলনে বিতর্ক প্রতিযোগিতার আয়োজক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অরগানাইজেশন (জেইউডিও) এর সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি বলেন, বিতর্ককে মাধ্যম করে একটি যুক্তিবাদী সমাজ গঠনে জেইউডিও বদ্ধপরিকর। সারা বছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি উৎসবমুখর পরিবেশ বজায় রাখার খ্যাতি জেইউডিওর বহুদিনের। এরই ধারাবাহিকতায় আমাদের এই আয়োজন।

এসময় জেইউডিও সভাপতি নূর আহম্মদ হোসেন বিন্দু বলেন, ব্যক্তিগত পর্যায়ে যুক্তিচর্চা ছড়িয়ে দেওয়ার মাধ্যমে জেইউডিও সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়বদ্ধ, চিন্তাশীল এবং যোগ্য নাগরিক তৈরি করার ক্ষেত্রেও ভূমিকা রাখতে চায়। এছাড়াও সংগঠন হিসেবে জেইউডিওর বিশেষত্বের জায়গাটি হলো দক্ষতার সাথে নবীন বিতার্কিক তৈরি করা, যা সংগঠনটি তার প্রতিষ্ঠালগ্ন সময় থেকেই অত্যন্ত সফলভাবে করে আসছে। আগামী ১৩ মার্চ জহির রায়হান মিলনায়তনে নবীন বিতর্ক কর্মশালা এবং ১৭ থেকে ১৮ মার্চ ছাত্র-শিক্ষক কেন্দ্রে ১৬ তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এবারের কর্মশালায় বিভিন্ন বিভাগের প্রায় ৪০০ জন নবীন শিক্ষার্থী অংশগ্রহণ করবে বলে জানান নবীন বরণ ও বিতর্ক কর্মশালার আহবায়ক জাহিদুল ইসলাম নাবিল। নাবিল বলেন, নবীন শিক্ষার্থীদের দক্ষ ও জনপ্রিয় প্রশিক্ষকদের মাধ্যমে বিতর্ক সম্পর্কে একটি সামগ্রিক ধারণা, বিতর্ক করার প্রয়োজনীয়তা, যোগাযোগ দক্ষতা এবং পাবলিক স্পিকিং সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ সেশন উপহার দেওয়াই এই কর্মশালাটির মূল উদ্দেশ্য।

এশিয়ান সংসদীয় পদ্ধতির বাংলা বিতর্কে জাবির ১৯টি হল অংশগ্রহণ করবে। বাংলা ছাড়াও প্রথমবারের মতো এবছর ব্রিটিশ সংসদীয় পদ্ধতিতে ইংরেজি বিতর্ক অনুষ্ঠিত হবে বলে জানান আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার আহবায়ক রাতুল হাসান।

আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ১৯ মার্চ সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাবি উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম।

উল্লেখ্য, জেইউডিও প্রতিষ্ঠালগ্ন থেকেই বিতর্কের চর্চা, প্রশিক্ষণ ও আয়োজনের মাধ্যমে যুক্তিবাদী সমাজ গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সংগঠনটি বিশ্বাস করে নতুন বিতার্কিক তৈরি করাই তার প্রধান সফলতা। জেইউডিও সারাবছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিতার্কিকদের মন ও মননের উন্নতি করতে কাজ করে যাচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //