রাবি সাংবাদিক সমিতির প্রতিভাস ম্যাগাজিনের মোড়ক উন্মোচন

৫৫ বছর পূর্তি উপলক্ষে প্রতিভাস নামক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস)।

গতকাল শনিবার (২০ জানুয়ারি) দুপুর ১২ টায় রাবিসাসের কার্যালয়ে এ মোড়ক উন্মোচন করা হয়।

রাবিসাসের সভাপতি তৌসিফ কাইয়ুমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংগঠনটির সাবেক সভাপতি এবং বিশিষ্ট নাট্যজন অধ্যাপক মলয় কুমার ভৌমিক, বিশেষ অতিথি ছিলেন দৈনিক খবরের কাগজ পত্রিকার রাজশাহী ব্যুরো প্রধান এনায়েত করিম এবং দৈনিক কালবেলা পত্রিকার রাজশাহী ব্যুরো প্রধান আমজাদ হোসেন শিমুল।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অধ্যাপক মলয় কুমার ভৌমিক বলেন, ‘রাবি সাংবাদিক সমিতি একটি স্বাধীনচেতা প্রতিষ্ঠান। সূচনালগ্ন থেকে নানা কঠিন পথ মাড়িয়ে আমরা বর্তমান সময়ে পৌঁছেছি। দেশপ্রেমিক হওয়ার মাধ্যমে ক্যাম্পাসে আমরা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য আগ্রহী ছিলাম। আর্থিকভাবে সমস্যায় থাকলেও কখনো আমরা নিজেদের নৈতিকতাকে বিসর্জন দিতাম না। বর্তমান সময়ে সাংবাদিকতা করে অনেকে নিজেকে জাহির করতে চায়। অথচ তাদের উচিত অসাধারণ হয়ে সবার মাঝে সাধারণ হয়ে থাকা। সাংবাদিকতা করার মাধ্যমে একজন ব্যক্তি নানা বিষয়ে পারদর্শিতা অর্জন করতে পারে।’

একুশ শতকের পূর্ববর্তী ও পরবর্তীকালে দেশের গণমাধ্যম প্রতিষ্ঠানের অবস্থা তুলে ধরে তিনি বলেন, ‘আমাদের সময় ইলেকট্রনিক মিডিয়া ছিল না, শুধু প্রিন্ট মিডিয়া ছিল, তাও হাতে গোনা কয়েকটা। ফলে আমাদের নিউজ সহজেই সবার চোখে পড়ত এবং অনেক চাপ সামলাতে হত। এখন তো সেই ধাক্কাটা কমে গেছে। অসংখ্য নামি-বেনামি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া হওয়ার কারণে কোথায় কী ছাপা হচ্ছে সেটা কেউ আর দেখছে না। আজকে মিডিয়াকে একটি ‘আয়ের উৎস’ হিসেবে পরিণত করা হচ্ছে। কিন্তু সেই সময়ের সমস্ত পত্রিকাই লোকসানে চলত। তাদের উদ্দেশ্য ছিল মানুষকে সত্য জানানো ও দেশকে এগিয়ে নিয়ে যাওয়া।’

বিশিষ্ট এ নাট্যজন আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সম্পর্ক হলো সিনিয়র-জুনিয়র সহকর্মী। কিন্তু এখন সেই ধারণাটা নেই। শিক্ষকরা এখন ক্লাস নিয়েই চলে যান। অথবা শিক্ষার্থীরা ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকে কিন্তু তাদের ‘১০ মিনিট পর আসো’ এটা বলার সময় নাই। এখন বিশ্ববিদ্যালয়গুলো কোচিং সেন্টারে পরিণত হচ্ছে।’

এছাড়া প্রতিষ্ঠালগ্ন থেকে ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ এবং স্বৈরাচারবিরোধী আন্দোলনে রাবি সাংবাদিক সমিতির সদস্যদের ভূমিকা, সংগঠনটির ইতিহাস ও ঐতিহ্য নিয়ে তিনি আলোচনা করেন।

এসময় দৈনিক খবরের কাগজ পত্রিকার রাজশাহী ব্যুরো প্রধান এনায়েত করিম বলেন, রাবিসাস উনসত্তরের গণঅভ্যুত্থান থেকে শুরু করে একাত্তরের মুক্তিযুদ্ধে নানাভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এছাড়া রাবিসাসের প্রতিটি সদস্য সৃজনশীল কাজের মাধ্যমে ক্যাম্পাসের নানা ক্ষেত্রে অবদান রেখেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক কালবেলা পত্রিকার রাজশাহী ব্যুরো প্রধান আমজাদ হোসেন শিমুল বলেন, রাবিসাস প্রাঙ্গণ সবসময় প্রাণচাঞ্চল্যে ভরপুর ছিল। এ সংগঠনের সদস্যরা বরাবরই সৃজনশীলতা বজায় রেখে বিশ্ববিদ্যালয় এবং দেশের হয়ে কাজ করে আসছে। আজকের এ মোড়ক উন্মোচনের মাধ্যম তারা তাদের চিন্তা-চেতনার বহিঃপ্রকাশ ঘটিয়েছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুস সবুর লোটাসের সঞ্চালনায় রাবিসাসের সহ-সভাপতি সাইফুর রহমান ও নোমান ইমতিয়াজ, যুগ্ম-সাধারণ সম্পাদক সোহানুর রহমান রাফি এবং কোষাধ্যক্ষ রিপন চন্দ্র রায়সহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //