স্বর্ণপদক পেলেন জবির ৬ শিক্ষার্থী

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ছয় শিক্ষার্থী ‘গোল্ড মেডেল’ অ্যাওয়ার্ড পেয়েছেন।

আজ সোমবার (৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। স্নাতক ও স্নাতকোত্তরে সেরা ফলাফলের ভিত্তিতে এ পদক দেয়া হয়। 

অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অধিকার করা ১১তম ব্যাচের মোছা. ফারজানা পারভীন, ১২তম ব্যাচের আয়েশা আক্তার ও ১৩তম ব্যাচের সাদিয়া ইসলাম রুকাইয়া এবং স্নাতকোত্তর শ্রেণিতে ১০ম ব্যাচের রনি আহমেদ, ১১তম ব্যাচের বৃষ্টি সাহা ও ১২তম ব্যাচের আয়েশা আক্তার। তাদের প্রত্যেককে স্বর্ণপদক ও সনদ দেয়া হয়েছে। স্নাতক পর্যায়ের তিন জনকে নগদ ২০ হাজার টাকা ও স্নাতকোত্তর পর্যায়ের তিন জনকে নগদ ৩০ হাজার টাকা দেয়া হয়।

গণিতের উৎকর্ষ সাধনে প্রতি বছর গণিত বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে যেসব শিক্ষার্থী প্রথম স্থান অর্জন করেন তাদের গোল্ড মেডেল অ্যাওয়ার্ড, সনদ ও নগদ অর্থ প্রদান করে এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী বলেন, আজকে নবীনবরণ ও স্বর্ণপদক অনুষ্ঠান একসাথে হওয়ায় নবীনরা আজকে থেকেই একটা বড় স্বপ্ন দেখার সুযোগ পেল। অনেক পরিশ্রমের ফসল আজকের এই গোল্ড মেডেল। যারা স্বর্ণপদক পেলেন তাদের প্রতি আমাদের প্রত্যাশা আরও বেড়ে গেল। আশা করি আপনারা ভবিষ্যতে আরও ভালো কিছু করবেন।

অ্যাওয়ার্ডপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, আজকে ৬ জন গোল্ড মেডেল পেলো, তার মধ্যে ৫ জনই মেয়ে এটা দেখে ভালো লাগলো। আগে মেয়েদের পড়ার সুযোগ কম ছিল। কিন্তু এই সুযোগটা এখন আছে। আমাদের পরিবারগুলো সচেতন হচ্ছে। পরিবারের অবিভাবকরা যদি একজন বন্ধু হিসেবে পাশে দাঁড়ায় তবে আমাদের মেয়েগুলো এগিয়ে যাবে।

তিনি বলেন, আমি জানি গণিত একটি কঠিন সাবজেক্ট। কিন্তু আমরা যদি ছোটবেলা থেকেই ছোট ছোট বাচ্চাদের গণিতভীতি দূর করতে পারি তাহলে গণিতকে আর কেউ ভয় পাবে না। এজন্য আমি বিশ্ববিদ্যালয় পড়ুয়া সকল শিক্ষার্থীর প্রতি আহ্বান জানাবো তোমরা বিভিন্ন ছুটিতে বাড়িয়ে গিয়ে গ্রামের শিক্ষার্থীদের গণিত পড়াবে। তাহলে তারা গণিতে ভয় পাবে না এবং বড় স্বপ্ন দেখবে। 

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শরিফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সম্মানীত ট্রাস্ট্রি এম. নুরুল আলম।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো. শরিফুল আলম স্বর্ণপদক প্রাপ্ত ৬ জন শিক্ষার্থীকে গণিতের উপর উচ্চতর গবেষণা করে দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখার কথা বলেন।

অনুষ্ঠানটির আয়োজক কমিটির আহ্বায়ক ছিলেন গণিত বিভাগের অধ্যাপক ড. মোস্তাক আহমেদ এবং সঞ্চালনা করেন আয়োজক কমিটির সদস্য সচিব ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. বিষ্ণু পদ ঘোষ। এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভাগের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //