বিরল রোগে ইবি ছাত্রীর মৃত্যু

বিরল রোগ ভাসকুলাইটিসে আক্রান্ত হয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গণিত বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের এক ছাত্রীর মৃত্যু হয়েছে।

আজ মঙ্গলবার (১৪ মে) সকাল সাড়ে এগারোটার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

গণিত বিভাগের সভাপতি অধ্যাপক ড. সজীব আলী বিষয়টি নিশ্চিত করেন।

সামিয়া আক্তার ফুল (২১) নামের ওই ছাত্রী তার ব্যাচের মেধা তালিকায় প্রথম স্থান অধিকারী ছিলেন। তার গ্রামের বাড়ি পাবনা জেলায়। তিন ভাইবোনের মধ্যে মেঝ সন্তান তিনি।

২০২০ সালে এ রোগে আক্রান্ত হন ফুল। পরে এক বছর চিকিৎসা নিয়ে কিছুটা সুস্থ হন। গত ছয় মাস আগে থেকে তিনি আবারও অসুস্থ হয়ে পড়েন। তার কিডনি জটিলতা, হার্টে সমস্যা, কফের সাথে রক্ত আসাসহ বিভিন্ন উপসর্গ দেখা দিতে থাকে। তিন বছর ধরে তিনি এই রোগে ভুগেছেন।

বিভাগের সভাপতি ড. সজীব বলেন, মেয়েটি তাদের ব্যাচের ফাস্ট গার্ল ছিলেন। আজ তার মৃত্যু সংবাদ শুনতে হবে এটা প্রস্তুত ছিলাম না। আমরা বিভাগের সকলেই তার জন্য শোকাহত। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

বিশ্ববিদ্যালয়ের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. পারভেজ হাসান বলেন, ভাসকুলাইটিস খুবই বিরল প্রকৃতির রোগ। এ রোগে আক্রান্ত রোগীকে চিকিৎসা দিয়ে কিছুটা সুস্থ রাখা যায় কিন্তু পুরোপুরি রোগ নিরাময় করা যায় না বললেই চলে। সাধারণত ইমিউন সিস্টেমের দুর্বলতা থেকে এই রোগ হয়ে থাকে। এই রোগে আক্রান্ত হলে রক্তনালী মোটা হয়ে যায় এতে রক্ত চলাচলের পথ সরু হয়ে যায়। একে রক্তনালীর প্রদাহ বলা হয়। ফলে পর্যাপ্ত রক্ত সঞ্চালন না হওয়ায় শরীরের বিভিন্ন অঙ্গ ধীরে ধীরে অকার্যকর হয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //