পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবিতে মানববন্ধন ও মৌন মিছিল

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) বৈষম্যমূলক পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন ও মৌন মিছিল করেছেন হাবিপ্রবিতে কর্মরত অফিসাররা।

বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের আহ্বানে ও হাবিপ্রবিতে কর্মরত অফিসারবৃন্দের আয়োজনে আজ মঙ্গলবার (৪ জুন) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সরকারের অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত বৈষম্যমূলক পেনশন স্কিম ব্যবস্থার প্রজ্ঞাপন বাতিলের দাবিতে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে একটি মৌন মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের পেনশনের যে সুবিধা তা হতে আমাদের বঞ্চিত করতে আমলারা পাঁয়তারা করছে। আমরা তাদের এই উদ্দেশ্য সফল করতে দেবো না। এতে মেধাবী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য স্বায়ত্তশাসিত, স্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরি করতে আসতে চাইবে না। এতে বিশ্ববিদ্যালয়ের কাঠামো ভেঙ্গে যাবে। সরকারি চাকরিতে বেতন তুলনামূলক কম হলেও সবাই সরকারি চাকরিতে আসে একটি আশায় যে যখন বয়স হয়ে যাবে তখন আমার একটি আর্থিক নিরাপত্তা থাকবে। বয়স হয়ে গেলে মানুষের কর্মক্ষমতা কমে যায়। তখন একটি পরিবার চলবে এই পেনশনের টাকাতেই। এর উপর যেকোনো অন্যায় হস্তক্ষেপ আমরা কখনোই মানবো না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সবাইকে একসাথে এই অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

উল্লেখ্য, গত ১৩ মার্চ, ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনে জানানো হয়, স্বায়ত্তশাসিত, স্বশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানে ১ জুলাই, ২০২৪ তারিখের পর যারা যোগদান করবেন তাদের জন্য সার্বজনীন পেনশন স্কিমের প্রত্যয় স্কিম বাধ্যতামূলক করা হয়েছে। তাদের ক্ষেত্রে প্রতিষ্ঠান বা সংস্থার জন্য বিদ্যমান অবসর সুবিধা সংক্রান্ত বিধিবিধান প্রযোজ্য হবে না। এরই প্রতিবাদে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন ছড়িয়ে পড়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //