ঢাবির মাস্টার্স পরীক্ষার প্রশ্নে ‘বেনজীরের দুর্নীতি’ ও ‘এমপির হানিট্র্যাপ’

বর্তমান সময়ে দেশের সর্বাধিক আলোচিত বিষয় পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদের দুর্নীতি এবং ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ড; এ ইস্যু দুটি নিয়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের ২০২৩ শিক্ষাবর্ষের মাস্টার্স মিড টার্ম পরীক্ষায় প্রশ্ন এসেছে। 

মাস্টার্সের ‘থিউরিস অব সোশ্যাল চেঞ্জ’ বা সমাজ পরিবর্তন তত্ত্ব (এসওসি ৫০২) বিষয়ের এমন প্রশ্নপত্র এখন নেটিজেনদের আলোচনায়।

আজ সোমবার (৩ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান স্নাতকোত্তর (মাস্টার্স) প্রথম সেমিস্টারের ৫০২ নম্বর কোর্সের প্রথম ও দ্বিতীয় মিডটার্ম পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কোর্সটির শিক্ষক অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

প্রশ্নপত্রে দেখা গেছে, প্রথম প্রশ্নটি করা হয়েছে এমপি আনোয়ারুল আজীম আনারের হত্যাকাণ্ড নিয়ে। সেখানে এনডিটিভির খবরকে সূত্র হিসেবে ব্যবহার করে ‘হানি-ট্র্যাপে বাংলাদেশি এমপি : ৫ কোটি টাকার চুক্তিতে হত্যা’ শিরোনামে খবরের কিছু অংশ তুলে দিয়ে তা বিশ্লেষণ করতে বলা হয়। বাংলাদেশের সামাজিক পরিবর্তনে যে ধারা তা কার্ল মার্ক্স, ফ্রয়েড, মারকুস ও হার্ভের তত্ত্বের আলোকে বিশ্লেষণ করতে বলা হয়।

২ নম্বর প্রশ্নে সময় টিভির একটি সংবাদের বরাতে ‘বেনজীরের দুর্নীতি : সরকারের দৃষ্টিভঙ্গি ও দুর্নীতি দমন কমিশন সক্রিয় হবে কি?’ শিরোনামে বাংলাদেশের পুঁজিবাদী প্রক্রিয়া নিয়ে মার্ক্স ও হার্ভের থিওরি অনুযায়ী বিশ্লেষণ করতে বলা হয়েছে।

এ বিষয়ে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা জানান, পরীক্ষার প্রশ্নগুলো কোর্সের সাথে সাদৃশ্যপূর্ণ। কার্ল মার্ক্সসহ বিভিন্ন মনীষীর উক্তির সাথে সামঞ্জস্য রেখে এ প্রশ্ন করা হয়েছে।

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শাহিবুর রহমান শোয়েব নামের এক শিক্ষক প্রশ্নপত্রের ছবি ফেসবুকে শেয়ার করে লিখেছেন, এ রকম একটা প্রশ্ন করার সাহস দরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //