পুলিশের বাধা উপেক্ষা করে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

কোটাবিরোধী আন্দোলনে পূর্ব ঘোষিত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার বিকেল ৪টায় পুলিশের বাধা উপেক্ষা করে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

ক্যাম্পাসের বটতলা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকে গেলে বাধা দেয় পুলিশ। পরে বাধা উপেক্ষা করে মিছিল নিয়ে শেখপাড়া বাজার ঘুরে এসে প্রধান ফটকের সামনের মহাসড়কে অবস্থান নেয় আন্দোলনরতরা। 

এদিকে এর কাছেই বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকের ভিতরে সমবেত হয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় উভয়পক্ষই বিভিন্ন স্লোগান দেয়। এতে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করে। একইসঙ্গে পরিস্থিতি মোকাবেলায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

মহাসড়কে শিক্ষার্থীরা আধা ঘণ্টা অবস্থান নিয়ে সড়ক ছেড়ে দেয়। পরে তারা ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে অবস্থান নিয়ে প্রতিবাদী সাংস্কৃতিক কর্মসূচির আয়োজন করেন। সন্ধ্যা ৬টায় আন্দোলন শেষ করেন তারা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আমাদেরকে বিভিন্নভাবে বাধা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আমাদের দাবি মেনে না নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আমাদের সহযোদ্ধাদের উপর যে হামলা চামলা চালানো তার তীব্র নিন্দা জানাই। সাধারণ শিক্ষার্থীদের কোনোভাবেই দমানো যাবে না। যত বাধাই আসুক আমরা আমাদের যৌক্তিক দাবি আদায় করেই ঘরে ফিরবো।

এদিকে জনদুর্ভোগ তৈরি না করে ক্লাস পরীক্ষায় ফিরে আসা এবং কোটা ইস্যুর যৌক্তিক-অন্তর্ভুক্তিমূলক ও ইতিবাচক সমাধানের দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল করেছেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে জিয়া মোড় থেকে বিক্ষোভ মিছিল বের করে প্রধান ফটক সংলগ্ন এলাকায় এসে শেষ হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //