ঊর্ধ্বমুখী সূচকে শেষ হলো শেয়ারবাজারের লেনদেন

করোনা সংক্রমণরোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ ফলে শেষদিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন ব্যাংক-বিমা, বিদ্যুৎ ও জ্বালানি খাতসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম বাড়ায় উভয় বাজারে উত্থান হয়েছে। বেড়েছে সূচক ও লেনদেন।

 বাজার বিশ্লেষণে দেখা গেছে, সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের কারণে সাতদিন (১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত) পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে, এমন খবরে মঙ্গলবার সকাল ১০টায় শেয়ার বিক্রির হিড়িক পড়ে। ফলে মাত্র ৫ মিনিটে সূচকের পতন হয় ৩০ পয়েন্ট। তবে তার কিছুক্ষণ পর থেকে প্যানিক সেল কমে যায়। ফলে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের বাকি লেনদেন হয়।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৭০ পয়েন্ট বেড়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ২১৩ পয়েন্ট।

এদিন বিমা খাতের ৫০টি কোম্পানির মধ্যে ৩৮টির দাম বেড়েছে, কমেছে ৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এছাড়া লেনদেন হয়নি ৩টি প্রতিষ্ঠানের। অর্থাৎ অধিকাংশ বিমা কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বিমা কোম্পানির পাশাপাশি ব্যাংক, ওষুধ খাতের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৭০ দশমিক ২২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক বেড়েছে ৩৬ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক বেড়েছে ১৫ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ৫১১ কোটি ৯৩ লাখ ৬৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৯৪ কোটি ৩১ লাখ ২২ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৮টির, কমেছে ৬৩টির, আর অপরিবর্তিত ছিল ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইতে দাম বাড়ার শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- ঢাকা ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বিডিথাই, ডমিনেজ, সিএনপিএমআইবিবিএলএফ, প্রাইম ব্যাংক, রহিমা ফুড, সিটি ইন্স্যুরেন্স এবং ইনডেক্স অ্যাগ্রো লিমিটেড।

লেনদেনের শীর্ষে রয়েছে- বেক্সিমকো, বিডি ফাইন্যান্স, রবি আজিয়াটা, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, জিবিবি পাওয়ার, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ২১৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২২১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৩ লাখ ৩৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ৮ লাখ ৯১ হাজার টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৭টির, কমেছে ৫৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh