বহুজাতিক কোম্পানির উত্থানে শেষ হলো সপ্তাহের পুঁজিবাজার লেনদেন

বহুজাতিক কোম্পানি রবি আজিয়াটা, গ্রামীণ ফোন, রেনাটা, রেকিট বেনকিজার, ইউনিলিভার কেয়ার, বার্জার পেইন্টস এবং লিন্ডে বিডির শেয়ারের দাম বেড়েছে।  

বৃহস্পতিবার (৬ মে) সূচকের উত্থানের মধ্যদিয়ে সপ্তাহের শেষ কার্যদিবসদেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।

দিনভর সূচক উঠানামা শেষে এদিন দেশের দুই পুঁজিবাজারে লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এ নিয়ে টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হল।

তবে বৃহস্পতিবার ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। তবে বস্ত্র খাত, বিদ্যুৎ ও জ্বালানি এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের পাশাপাশি মিউচুয়াল ফান্ডের ইউনিটের শেয়ারে দাম বেড়েছে। এসব খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির কারণে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৪৯ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরে অলস পড়ে থাকা বিনিয়োগকারীদের ২১ হাজার কোটি টাকার ফান্ড শিগগিরই পুঁজিবাজারে আসছে। পাশাপাশি এখন থেকে বন্ডে বিদেশিরাও বিনিয়োগ করতে পারবেন, এ দুটি সুখবরে বুধবারের মতোই বৃহস্পতিবারও সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৭ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ২ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৫২পয়েন্টে এবং বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৫ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৭ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮০টির, কমেছে ১২০টির, অপরিবর্তিত রয়েছে ৬০টির। মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৮৬ কোটি ২৬ লাখ ৮৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩৯৮ কোটি ৫১ লাখ ১১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল- বেক্সিমকো, অরিয়ন ফার্মা, বেক্সিমকো ফার্মা, ন্যাশনাল ফিড মিলস, লঙ্কা বাংলা ফাইন্যান্স, লাফার্জহোলসিম, রবি আজিয়াটা, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, ম্যাকসন স্পিনিং এবং কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৯৪ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ৮৪টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৯টির। লেনদেন হয়েছে মোট ৫৬ কোটি ৯৪ লাখ ৫৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh