পুঁজিবাজারে ৫ মাসে সর্বনিম্ন লেনদেন

পুঁজিবাজারে টানা বড় দরপতনের সঙ্গে লেনদেন খরা দেখা দিয়েছে। বুধবার (৩ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

ডিএসইর পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। এরপরও লেনদেন শুরুর ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ছয় পয়েন্ট কমে যায়। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় দুপুর ১২টা ১০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ২৭ পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু এরপরই হুড়মুড় করে একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে দেখতে দেখতে বড় দরপতনের মধ্যে পড়ে যায় শেয়ারবাজার। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৬ পয়েন্ট কমে ছয় হাজার ৮৯৮ পয়েন্টে নেমে গেছে। এর ফলে টানা দুদিনের পতনে ডিএসইর প্রধান মূল্য সূচক ১০০ পয়েন্ট কমে গেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সাত পয়েন্ট কমে এক হাজার ৪৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে দুই হাজার ৫৮৫ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৮৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৪৬টির। আর ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ১৫৪ কোটি ৪৩ লাখ টাকা। যা প্রায় পাঁচ মাস বা চলতি বছরের ২৯ জুনের পর সর্বনিম্ন। ২৯ জুন ডিএসইতে লেনদেন হয় এক হাজার ১৪৮ কোটি ৮ লাখ টাকা। এরপর বুধবারের আগে ডিএসইতে আর এক হাজার ২০০ কোটি টাকার কম লেনদেন হয়নি।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৪৯ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফর্মার ৫৪ কোটি ৩৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম বাংলাদেশ, কাট্টালী টেক্সটাইল, সাইফ পাওয়ার, আলিফ ম্যানুফ্যাকচারিং এবং বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ২১৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩১ কোটি ২৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০১টির এবং ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //