বছরের প্রথম সপ্তাহেই কমেছে পুঁজি

উত্থান-পতনের মধ্য দিয়ে নতুন বছরের প্রথম সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। নতুন বছরের প্রথম সপ্তাহেই পুঁজি কমেছে।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

জানা গেছে, নতুন বছরের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূলধন ছিল সাত লাখ ৬০ হাজার ৯৩৬ কোটি টাকা। আর শেষ দিন গত বৃহস্পতিবার (৫ জানুয়ারি) লেনদেন শেষে মূলধন দাঁড়ায় সাত লাখ ৬০ হাজার ৬০৮ কোটি টাকা। অর্থাৎ টাকার অঙ্কে পুঁজি কমেছে ৩২৮ কোটি টাকা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পুঁজিও কমেছে।

আরো জানা গেছে, নতুন বছরে ১ থেকে ৫ জানুয়ারি পর্যন্ত মোট পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছে পুঁজিবাজারে। এর মধ্যে সপ্তাহের প্রথম, দ্বিতীয় দরপতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। এরপর তৃতীয় ও চতুর্থ কর্মদিবসে সূচক বেড়েছে। তবে সূচক পতনের মধ্য দিয়ে সপ্তাহের শেষ কর্মদিবস গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে। তাতে বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৩টির আর অপরিবর্তিত ছিল ২০৫টির।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয় এক হাজার ১৩২ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার ৪৫১ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ৭২ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার ২০৪ টাকা। অর্থাৎ ৬০ কোটি ৬৩ লাখ ১৮ হাজার ২৪৩ টাকা লেনদেন বেড়েছে। শতাংশের হিসেবে এটি পাঁচ দশমিক ৬৫ শতাংশ বেড়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //